স্বাস্থ্য

ত্বককে আকর্ষণীয় করতে কাঁচা খাবেন যেসব খাবার!

By Daily Satkhira

August 05, 2017

শরীর যদি ভিতর থেকে সুস্বাস্থ্যের অধিকারি না হয়, তাহলে চেহারাতেও তার ছাপ পরে। যতই রূপচর্চা করুন না কেন শরীর যদি ভিতর থেকে সুস্থ না থাকে তাহলে কখনও আপনার ত্বক উজ্জ্বল এবং নিখুঁত লাগতে পারে না। তাই বাইরে থেকে সুন্দর লাগতে চাইলে সবার আগে প্রয়োজন শরীরকে ভিতর থেকে সুস্থ করা। শরীর সুস্থ রাখতে গেলে ঠিকঠাক খাওয়া দাওয়া করা অত্যন্ত প্রয়োজন।

সবসময় সিদ্ধ খেলেই কাজ হয় না। কিছু সময় ত্বককে আকর্ষণীয় করার জন্য কিছু খাবার ‘কাঁচা’ উপায়ে খাওয়া খুবই উপকার। কাঁচা খেলে সিদ্ধ বা কম তেলওয়ালা খাবার খাওয়ার চেয়েও বেশি উপকার পাওয়া যায়।

চলুন দেখি সেসব কাঁচা খাবার গুলোর তালিকাঃ

১। পালং শাকঃ পালং শাকে সাইট্রোনিউট্রিয়েন্ট রয়েছে, যা সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। এতে বেটা-ক্যারোটিন এবং লিউটেইন প্রচুর পরিমাণে থাকে। যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে।

২। আখরোটঃ আখরোটে প্রচুর পরিমাণে ভিটামিন বি থাকে। এর ফলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। রক্ত চলাচল স্বাভাবিক থাকলে, তার প্রভাব ত্বকে পরে। এতে ভিটামিন ই-ও থাকে। যার ফলে চেহারায় পিগমেন্টেশন বা বয়সের ছাপ পড়ে না। আখরোটে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বককে ক্ষতির হাত থেকে বাঁচায়।

৩। আমঃ আম হল অ্যান্টিএজিং ফল। আমে রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন সি। আম ত্বকের যৌবন ধরে রাখতে সাহায্য করে। ফলে ত্বকে বলিরেখা পরে না। ত্বকও মোলায়েম থাকে।

৪। স্ট্রবেরিঃ স্ট্রবেরি, ব্লুবেরি, রাস্পবেরি এই ধরণের যে কোনও বেরি জাতীয় ফল ত্বকের জন্য খুবই উপকারি। শরীর থেকে সমস্ত দুষিত পদার্থ টেনে বের করে দিতে সাহায্য করে। ফলে ত্বক উজ্জ্বল থাকে সারাক্ষন।

৫। সিট্রাস ফলঃ কমলালেবু, পাতিলেবু, আঙুর এই ধরণের ফলে ভিটামিন সি-এর পরিমান বেশি থাকে। ফলে ত্বক তুলতুলে হয়। পাশাপাশি ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে।