খেলা

মেন্ডিস-করুনারত্নের ব্যাটে লড়ছে শ্রীলঙ্কা

By Daily Satkhira

August 06, 2017

দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মতই অবস্থা। ৪৩৯ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে আবারও ব্যাট করতে নামতে হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কাকে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বেশ ভালোই লড়াই করছে লঙ্কানরা। বিশেষ করে দিমুথ করুনারত্নে এবং কুশল মেন্ডিসের ব্যাটে দারুণ লড়াই দেখিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা।

টেস্টের মাত্র তৃতীয় দিন পার হয়েছে। দিনের শুরুতে লঙ্কানদের জন্য পরিস্থিতি বেশ খারাপ হলেও দ্বিতীয়াংশে ভালোই প্রতিরোধ গড়ে তুলতে পেরেছে ভারতীয় বোলারদের সামনে। যদিও শেষ বিকালটা তাদের জন্য কিছুটা বিষাদময়। কারণ, লঙ্কানদের ঘুরে দাঁড়ানোর মূল কারিগর কুশল মেন্ডিস শেষ বিকেলে আউট হয়ে ফিরে গেছেন ১১০ রান করে।

টেস্টে এটি ছিল কুশল মেন্ডিসের তৃতীয় সেঞ্চুরি। সেঞ্চুরির চেয়েও এটার মাহাত্ম্য অনেক বড়। কারণ, এমন এক মুহূর্তে তিনি সেঞ্চুরি করেছেন, যেটার গুরুত্ব বর্ণনা করে শেষ করা যাবে না। আউটটা না হলেও শ্রীলঙ্কা মানসিকভাবেও অনেক এগিয়ে থাকতে পারতো।

মেন্ডিস যখন আউট হন তখন দলীয় রান ১৯৮। এরপর দিনের বাকি সময়টা ভালোই কাটিয়েছেন দিমুথ করুনারত্নে এবং মালিন্দা পুষ্পকুমারা। ৯২ রানে অপরাজিত রয়েছেন করুনারত্নে। আর পুষ্পকুমারা রয়েছেন ২ রানে অপরাজিত। তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার রান ২ উইকেট হারিয়ে ২০৯। এখনও ভারতের প্রথম ইনিংসের চেয়ে ২৩০ রান পিছিয়ে লঙ্কানরা। হাতে আছে এখনও ৮ উইকেট।

এর আগে ফলোঅনে পড়ে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার নিরোশান ডিকভেলার উইকেট হারায় লঙ্কানরা। দলীয় ৭ রানে এবং ব্যক্তিগত ২ রানে আউট হন তিনি। ভারতের হয়ে ১টি করে উইকেট নেন উমেষ যাদব এবং হার্দিক পান্ডিয়া।