আন্তর্জাতিক

যৌন হয়রানির তদন্তের মুখে ইমরান খান

By Daily Satkhira

August 06, 2017

পাকিস্তানের বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান বড় ধরনের সংকটের মুখোমুখি হয়েছেন। সাবেক এ ক্রিকেট তারকার বিরুদ্ধে তার দলের এক নারী সংসদ সদস্য যৌন হয়রানির অভিযোগ এনে দল থেকে পদত্যাগ করায় এ সংকট তৈরি হয়েছে। শনিবার দেশটির জাতীয় পরিষদ ইমরানের খানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তে একটি বিশেষ কমিটি গঠন করেছে।

শপথ নেয়ার পর দেশটির অন্তর্বতী প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি পিটিআই’র চেয়ারম্যানের বিরুদ্ধে জাতীয় পরিষদের সদস্য আয়েশা গুলালাই’র আনা অভিযোগের তদন্ত করতে একটি বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

আয়েশা গুলালাই অভিযোগ করে বলেছেন, ৬৪ বছর বয়সী ইমরান খান মোবাইল ফোনের তার সঙ্গে গাঁটছাড়া বাঁধার ইঙ্গিত দিয়ে ক্ষুদে বার্তা পাঠিয়েছিল। এর মধ্যে অশ্লীল বার্তাও ছিল। তবে ইমরান খান তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে বলছেন, ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ওই নারীকে ব্যবহার করছে এবং তাকে (আয়েশা) কিনে নিয়েছে।

এদিকে, শুক্রবার দেশটির এক বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ইমরান খান বলেন, এটি পিএমএল-এন’র চেষ্টা এবং পরীক্ষীত পদ্ধতি।

প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি পার্লামেন্টে সংসদ সদস্যদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠনের আহ্বান জানান। বিষয়টির সুরাহা করতে কমিটি তদন্তের পর পার্লামেন্টে প্রতিবেদন উপস্থাপন করবে।

পার্লামেন্টে নতুন এই প্রধানমন্ত্রী বলেন, পিটিআই প্রধান এবং গুলালাই দু’জনই সম্মানিত ব্যক্তি। এমন অবস্থায় অভিযোগ তদন্তে কমিটি গঠন করা উচিত। দেশটির জাতীয় দৈনিক ডন বলছে, সংসদে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে। আগামী এক মাসের মধ্যে কমিটি তদন্ত শেষে প্রতিবেদন জমা দেবে।