খেলা

জীবনের শেষ দৌড়ে আর পারলেন না বোল্ট!

By Daily Satkhira

August 06, 2017

সারাজীবন জিতেছেন তিনি। কোন দৌড়েই তাকে কেউ হারাতে পারেনি। কিন্তু জীবনের শেষ দৌড়ে আর পেরে উঠতে পারলেন না। হেরেই গেলেন তিনি। সারাটি জীবন প্রথম স্থান অধিকার করলে ক্যারিয়ারের শেষ দৌড়ে তিনি হলেন তৃতীয়। বলছিলাম কিংবদন্তি দৌড়বিদ উসাইন বোল্টের কথা।

শনিবার উসাইন বোল্ট হেরে গেলেন আমেরিকান দৌড়বীদ জাস্টিন গ্যাটলিনের কাছে। লন্ডন বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে এসে মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিন হারিয়ে দিলেন বোল্টকে। শুধু জাস্টিন গ্যাটলিন নয়, আরেক মার্কিন উদীয়মান দৌড়বীদ ক্রিশ্চিয়ান কোলম্যানও হারিয়েছেন বোল্টকে।

সবাই অবাক বিস্ময়ে লক্ষ্য করল স্কোরবোর্ডে ৯.৯২ সেকেন্ড সময় নিয়ে সবার আগে দৌড় শেষ করলেন জাস্টিন গ্যাটলিন। ৯.৯৪ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন ক্রিশ্চিয়ান কোলম্যান। ৯.৯৫ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন বোল্ট।

সারা দুনিয়া বসে ছিল টিভির সামনে। মাত্র ১০ সেকেন্ডের দুনিয়া কাঁপিয়ে দেয়া এক দৌড়। ২০০৮ বেইজিং অলিম্পিক থেকে শুরু করে যেখানেই অ্যাথলেটিক ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নেমেছেন, সেখানেই অপরাজেয়। দ্বিতীয় হতে হয়নি কখনও তাকে। সেই গতি দানব উসাইন বোল্ট কি না ক্যারিয়ারের শেষ দৌড়ে এসে হেরে গেলেন!