জাতীয়

জেএমবির সালাউদ্দিনকে খুঁজছে দিল্লি

By Daily Satkhira

August 07, 2017

বাংলাদেশে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি ও ভারতে খাগড়াগড় বিস্ফোরণ মামলার অভিযুক্ত জেএমবির সালাউদ্দিন সালেহীনকে নিয়ে দুশ্চিতায় ভারতীয় গোয়েন্দারা। তারা বলছে, সালাউদ্দিন সালেহীনই এখন জেএমবি আমির তথা সর্বময় প্রধান এবং তিনি দক্ষিণ ভারতে কোনো এক জায়গায় অবস্থান করছেন।

গত জুলাইয়ে সোহেল মাহফুজ ওরফে হাতকাটা নাসিরুল্লা বাংলাদেশে গ্রেফতার হওয়ার পর কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ) ও এনআইএ -এর অফিসাররা ঢাকায় এসে পুলিশের সঙ্গে বৈঠক করেন। তখনই সালাউদ্দিন সালেহীনের বিষয়ে খোঁজ-খবর নেন ভারতীয় গোয়েন্দারা।

এদিকে এনআইএ-এর এক সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকায় বলা হয়েছে, সালাউদ্দিন এখন দক্ষিণ ভারতে পলাতক রয়েছেন। তবে কোথায়, সেটা এনআইএ নির্দিষ্টভাবে জানতে পারছেন না।

গত বছর সেপ্টেম্বরে কলকাতা পুলিশের এসটিএফের হাতে জেএমবির ছয় সদস্য ধরা পড়ে। তাদের জেরা করে সালাউদ্দিনের বেঙ্গালুরুর একটি ডেরার সন্ধান পান। তবে গোয়েন্দারা সেখানে পৌঁছনোর আগেই সালাউদ্দিন পালিয়ে যায়। এনআইএ -এর দাবি, সালাউদ্দিনের সঙ্গে খাগড়াগড় বিস্ফোরণ মামলার আর এক অভিযুক্ত রয়েছে।

আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এনআইএ-এর এক কর্তা বলেছেন, সালাউদ্দিনকে গ্রেফতার করতে না পারলে ভয় শুধু আমাদের (ভারতের)। কারণ হিসেবে বলেন, গত বছর সেপ্টেম্বরে জেএমবির ছয়জনকে গ্রেফতার করার পর কলকাতা পুলিশ জানতে পারে, তারা উত্তর-পূর্ব ও দক্ষিণ ভারতে নাশকতা ঘটানোর পরিকল্পনা করেছিল। ফলে সালাউদ্দিন অধরা থাকা মানে এখানে নাশকতার ঝুঁকি থেকেই যাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ময়মনসিংহ আদালতে নেওয়ার পথে হামলা চালিয়ে জঙ্গিরা সালাউদ্দিন সালেহীনসহ তিন জঙ্গিকে ছিনিয়ে নেয়। এর পর থেকেই তিনি ধরাছোয়ার বাইরে রয়েছেন। বলা হচ্ছে, এক সময়ের জেএমবির শূরাসদস্য সালাউদ্দিন সালেহীন বর্তমানে আমিরের দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, গত রোববার ভারতের উত্তরপ্রদেশের মুজফফরনগর থেকে ‘আনসারুল্লা বাংলা টিম’র সদস্য সন্দেহে আবদুল্লাহ নামের এক বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। উত্তরপ্রদেশের জঙ্গি দমন শাখা এটিএস’র সন্দেহ, আবদুল্লাহ আল-কায়দার আদর্শে অনুপ্রাণিত বাংলাদেশের জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য।