আন্তর্জাতিক

একই মঞ্চে কমল হাসান-রজনীকান্ত

By Daily Satkhira

August 11, 2017

ভক্তদের ইচ্ছে ছিল অনেক দিনের। কিন্তু তারা কখনও ভাবতে পারেননি দুই তারকাকে একই মঞ্চে দেখতে পাবেন। বৃহস্পতিবার এমনই এক মঞ্চে দেখা গেল তামিল ফিল্ম জগতের দুই তারকা কমল হাসান এবং রজনীকান্তকে। তামিলনাড়ুর প্রধান বিরোধী দল ডিএমকের মুখপত্র মুরাসলির ৭৫ বছর পূর্তির অনুষ্ঠান মঞ্চে তাদের দেখা গেল। যা নিয়ে তামিল রাজনীতির রঙ্গমঞ্চে রীতিমত চর্চার বিষয় হয়ে উঠেছে।

এই রাজনৈতিক মঞ্চের সঞ্চালক ছিলেন কমল হাসান। যিনি জুলাই মাসে শাসকদলের মন্ত্রীদের বিভিন্ন দুর্নীতির বিষয় নিয়ে চিঠি লেখার আবেদন জানিয়েছিলেন। এমনকী একটি জনপ্রিয় টিভি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেছিলেন, ‘‌এখানে সর্বত্র দুর্নীতি ছেয়ে গিয়েছে। ’‌ যার ফলে তাকে একাধিক আক্রমণের মুখে পড়তে হয়েছে। এমনকী তার বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ আনা হয়েছিল। শাসকদল এডিএমকে তাকে আয়কর ও অন্যান্য আইনি জালে জড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছিল। তার পরেই ডিএমকে অনুষ্ঠানের মঞ্চে কমল হাসানের উপস্থিতি উস্কে দিয়েছে নতুন রাজনৈতিক সমীকরণ।

অন্যদিকে রজনীকান্তও রাজনীতিতে আসার কথা ঘোষণা করেছিলেন। এমনকী নতুন রাজনৈতিক দল গড়বেন জানিয়েছিলেন। তার এই অনুষ্ঠানে উপস্থিতি সেই জল্পনায় রং চড়িয়েছে। ১৯৯৬ সালের নির্বাচনে ডিএমকে ভোট দেওয়ার আবেদন জানিয়েছিলেন তিনি। আর এডিএমকের সমালোচনায় বলেছিলেন, ‘‌এবার জয়ললিতা সরকার ক্ষমতায় এলে ভগবানও তামিলনাড়ুকে বাঁচাতে পারবে না। ’‌ পরে অবশ্য তিনি ভুল স্বীকার করে নেন। তবে এই দুই ঘটনাপ্রবাহ থেকে অনেকেই ইঙ্গিত করছেন নতুন কোনও সমীকরণের। এখন শুধু সময়ের অপেক্ষা। ‌