খেলা

রিয়ালের বিরুদ্ধে চাপে নেইমারবিহীন বার্সেলোনা

By Daily Satkhira

August 13, 2017

নেইমার দল ছাড়ার পর বিরাট চ্যালেঞ্জের মুখে বার্সেলোনা। রবিবার রাতে মহারণে বার্সেলোনা ক্যাম্প ন্যু-এ স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগের ম্যাচেমুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়েল মাদ্রিদের।

সম্প্রতি প্রাক-মৌশুম প্রস্তুতির অঙ্গ হিসেবে আমেরিকায় ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে রোনাল্ডোহীন রিয়ালকে ৩-২ হারিয়েছিল বার্সা। সেই ম্যাচে খেলেছিলেন বিখ্যাত ত্রয়ী মেসি, নেইমার ও সুয়ারেজ। এবার পরিস্থিতি পুরো পাল্টে গেছে। জিদানের দলে যোগ দিয়েছেন রোনালদো। আর বার্সায় নেই নেইমার। ব্রাজিলীয় মহাতারকাকে ছাড়া রিয়েলের মতো বিপক্ষের সঙ্গে ঘরের মাঠে কেমন খেলবে বার্সা, দেখার জন্য মুখিয়ে তাদের সমর্থকরা।

কয়েকদিন আগেই ম্যাসিডোনিয়ায় ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছে জিনেদিন জিদানের দল। শেষমুহূর্তে মাঠে নেমেছিলেন রোনালদো। তবুও দাপটের সঙ্গেই জিতেছিল রিয়াল। প্রাক-মৌশুম প্রস্তুতির ম্যাচগুলোতে বেশ ছন্নছাড়া দেখিয়েছে রিয়েলকে। যা নিয়ে চিন্তায় ছিলেন জিদান। কিন্তু উয়েফা সুপার কাপের ম্যাচে র‌্যামোস, বেল, বেনজিমাদের অনেকটাই ছন্দে ফেরা স্বস্তিতে রেখেছে রিয়াল কোচকে।

সব মিলিয়ে পরিস্থিতি যা, তাতে কিছুটা পিছিয়ে থেকেই ক্যাম্প ন্যু-তে নামবে বার্সেলোনা। তাদের মিডফিল্ডার জেনারেল আন্দ্রে ইনিয়েস্তা আজ নাও খেলতে পারেন। দু’‌দিন আগে তাকে অনুশীলন থেকে ছুটি দিয়েছিলেন কোচ ভালভার্দে। কিন্তু কেন, তা জানা যায়নি। মনে করা হচ্ছে, চোট আছে ইনিয়েস্তার।

তবে রিয়ালের সঙ্গে ম্যাচের আগে বার্সা সমর্থকরা জানতে পারলেন, ক্লাব সই করিয়েছে ব্রাজিলীয় ফুটবলার, সাবেকটটেনহ্যাম মিডিও পাওলিনহোকে। গত দু’‌বছর তিনি খেলেছেন চাইনিজ সুপার লিগ ক্লাব গুয়াংঝৌ এভারগ্রান্দেয়। অনেকদিন ধরেই পাওলিনহোকে নেওয়ার চেষ্টায় ছিল বার্সা। অবশেষে তাদের চেষ্টা ফলপ্রসূ হল।

এদিকে রিয়াল শিবির বেশ চনমনে মেজাজেই আছে। আরও ৩ বছরের জন্য কোচ হিসেবে জিদানের সঙ্গে চুক্তি সেরে ফেলেছে রিয়াল মাদ্রিদ। যা নিয়ে আপ্লুত জিদান বলেই দিয়েছেন, ‘‌রিয়েলের সঙ্গে আমার সম্পর্ক এমনই যে, তা কখনওই চুক্তি বা অর্থের ওপর নির্ভর করে না। ’‌

বার্সিলোনা ম্যাচ নিয়ে জিদান জানান, ‘‌বার্সেলোনায় নিজেদের সেরাটা দিয়েই ম্যাচ জিততে চায়। এই ম্যাচ বরাবরের মতোই আমাদের কাছে স্পেশাল। বলতে পারেন, এক্সট্রা স্পেশাল। আরও একটা ট্রফি জেতার লড়াই। আমরা খেলব আমাদের সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে। কিন্তু তা নিয়ে বিশেষ ভাবছি না। শারীরিক ও মানসিক, দু’‌দিক থেকেই আমরা ভাল অবস্থায় আছি। সবাই চাইছে এই ম্যাচে খেলতে। ’‌