আন্তর্জাতিক

পাকিস্তানের সঙ্গে সকল সামরিক সম্পর্ক ছিন্ন করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

By Daily Satkhira

August 24, 2017

সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে একের পর এক সতর্ক বার্তা দিয়ে চলেছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের পর এবার পাকিস্তানের কাছ থেকে ‘বিশেষ সুবিধা-প্রাপ্ত সামরিক সঙ্গী’র মর্যাদা ছিনিয়ে নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

আফগান তালিবান ও হাক্কানি নেটওয়ার্ককে সমর্থন করার জন্য বার্তা দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপরেই যুক্তরাষ্ট্রের স্টেট সেক্রেটারি রেক্স টিলারসন বলেন, পাকিস্তানের থেকে সামরিক সঙ্গীর মর্যাদা ছিনিয়ে নেওয়ার কথা ভাবা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ১৬টি ‘নন-ন্যাটো’ সঙ্গীর অন্যতম হল পাকিস্তান।

এ ব্যাপারে রেক্স টিলরসন আরও বলেন, যদি গোপন সূত্র থেকে কোনো সন্ত্রাসমূলক কার্যকলাপের কথা জানা যায় তাহলে মার্কিন সেনা তা শক্ত হাতে মোকাবিলা করতে প্রস্তুত। প্রসঙ্গত, সোমবার আফগানিস্তান প্রসঙ্গে ট্রাম্প জানিয়েছেন, আফগানিস্তানের সঙ্গে সমস্তরকম সংঘাতের অবসান করতে চলেছে ট্রাম্প। ১৬ বছর ধরে চলা এই সংঘাত অবসানের জন্য ভারতকেও আহ্বান জানিয়েছেন ট্রাম্প। কিন্তু পাকিস্তানের প্রতি ট্রাম্প তাঁর নিজের সিদ্ধান্তে দৃঢ় রয়েছেন। এমনকি ট্রাম্প জানিয়ে দিয়েছেন, পাকিস্তান যদি জঙ্গিদমন প্রক্রিয়া শুরু না করে তাহলে পাকিস্তানকে নিরাপত্তা সংক্রান্ত কোনো বিষয়ে যুক্তরাষ্ট্র সাহায্য করবে না।

অন্যদিকে, পাকিস্তানের বিরুদ্ধে এবার নিশ্চিতরূপে পদক্ষেপ নিতে চলেছে ট্রাম্প প্রশাসন এমনটাই জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে জঙ্গিদের স্বর্গরাজ্য বলে মন্তব্য করার পরই জেমস ম্যাটিস এই বক্তব্য দেন। সন্ত্রাসবাদের জন্য পাকিস্তানকে যে ফল ভুগতে হবে সেকথাও কড়া ভাষায় জানিয়েছিলেন ট্রাম্প। তবে এই প্রসঙ্গে এই প্রশ্ন উঠছে যে, এই ধরনের কথা বলেও এর আগে পাকিস্তানের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ থেকে ক্রমশই পিছু হঠেছে যুক্তরাষ্ট্র।

আগেই পাক জঙ্গিনেতা সৈয়দ সালাউদ্দিনকে ‘গ্লোবাল টেররিস্ট’ হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র। তার সংগঠন হিজবুল মুজাহিদীনকে ব্ল্যাক লিস্টে ফেলেছে ট্রাম্প প্রশাসন।