খেলা

স্টোকস বীরত্বের পর শুরুতে নড়বড়ে উইন্ডিজ

By Daily Satkhira

August 26, 2017

ক্যারিবীয় বোলাররা ১১ বছর আগে এমন বোলিং করেছিলেন। এতদিন বাদে এসে একই ইনিংসে একসঙ্গে ৪ উইকেট পাওয়ার স্মৃতি স্মরণ করালেন দুই বোলার শ্যানন গ্যাব্রিয়েল এবং কেমার রোচ। এমন দাপুটে বোলিংয়ের দিনে বেন স্টোকস শতক হাঁকিয়ে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ইংলিশদের মান বাঁচিয়েছেন। ২৫৮ রানে ইনিংস শেষ করেছেন তারা। ব্যাট করতে নেমে ১১ রানের মাথায় ফিরে গেছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার কাইরন পাওয়েল।

আগে ব্যাট করতে নেমে ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। জো রুট ৫৯ রানের ইনিংস খেলে দলকে পথে রাখার চেষ্টা করেন। সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংস খেলার রেকর্ড ছুঁয়ে থেমে যান রুট। টানা ১২ টেস্টে পঞ্চাশ স্পর্শ করেন তিনি। এর আগে এবি ডি ভিলিয়ার্সের এই কীর্তি ছিল।

গত অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে শুরু হয়েছিল রুটের এই যাত্রা। চলছে এখনও।

এবি ডি ভিলিয়ার্সের টানা ফিফটি ছিল ২০১২ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্ট থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষেই পোর্ট এলিজাবেথ টেস্ট পর্যন্ত।

ডি ভিলিয়ার্সের এই রেকর্ড ছোঁয়ার খুব কাছে গিয়েছিলেন মুমিনুল হক। কিন্তু বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান থেমে যান টানা ১১টিতেই। টানা ১১ টেস্টে পঞ্চাশ ছোঁয়ার কীর্তি আছে আরও তিনজনের- ভিভ রিচার্ডস, গৌতম গম্ভীর ও বিরেন্দর শেবাগের।

রুটের এই রেকর্ডের দিনে দাঁড়িয়ে যান অলরাউন্ডার বেন স্টোকস। প্রায় একাই দলকে টেনে নিয়ে যান। ৯৮ রানে জীবন পাওয়ার পর শতকে পৌঁছান। ১২২ বল খেলে এই রান করেন তিনি। পরে আর দুই বল খেলেই বিদায় নেন।

ওয়েস্ট ইন্ডিজ পাওয়েলের উইকেট হারিয়ে ১৯ রান তুলে দিন শেষ করেছে। ক্রেইগ ব্রেথওয়েট (১৩) এবং নাইট-ওয়্যাচম্যান দেবেন্দ্র বিশু (১) দ্বিতীয় দিন শুরু করবেন।