জাতীয়

মিয়ানমার থেকে বাংলাদেশ ভূখণ্ড লক্ষ্য করে গুলি!

By Daily Satkhira

August 26, 2017

মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যরা বাংলাদেশ ভূখণ্ড লক্ষ্য করে গুলি ছুড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আজ শনিবার দুপুর পৌনে ১টার দিকে বান্দরবান-মিয়ানমার সীমান্তের তুমব্রু বিজিপি ক্যাম্প থেকে এই গুলিবর্ষণের ঘটনা ঘটে।

এই ঘটনায় কেউ হতাহত না হলেও এর ফলে সীমান্তে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। দিনদুপুরে বাংলাদেশ ভূখণ্ড লক্ষ্য করে গুলিবর্ষণের ঘটনায় সীমান্ত এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, মিয়ানমার থেকে বাংলাদেশের দিকে পালিয়ে আসা যে রোহিঙ্গা দুই দেশের মধ্যবর্তী শূন্যরেখায় অবস্থান করছেন, মূলত তাদের লক্ষ্য করেই গুলি ছোড়ে বিজিপি। তবে বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মনজুরুল হাসান খানের দাবি, বাংলাদেশ ভূখণ্ডের দিকে নয়, মিয়ানমারের ভেতরেই গুলি ছোড়ার ঘটনা ঘটেছে।

তবে যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবির) পক্ষ থেকে সীমান্ত এলাকায় অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

স্থানীয়রা জানান, মিয়ানমারের তুমব্রু, বুচিডং, ঢেকিবনিয়াসহ বেশ কয়েকটি এলাকায় বিজিপি ক্যাম্পে রোহিঙ্গা বিচ্ছিন্নতাবাদী একটি সংগঠনের হামলার ঘটনার পর সীমান্ত এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। নারী-শিশুসহ হাজার হাজার রোহিঙ্গা সীমান্তের কাঁটাতারের বেড়া অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করছে। গতকাল শুক্রবার দিবাগত রাতে ভারি বৃষ্টিপাত হওয়ার কারণে ঘরবাড়ি ছেড়ে চলে আসা রোহিঙ্গারা সীমান্ত এলাকা থেকে সীমান্তের কাছাকাছি আত্মীয়-স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছে। এদিকে আজ সকাল থেকে রোহিঙ্গারা আবার সীমান্ত এলাকায় জড়ো হতে শুরু করেছে।

এই রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ ঠেকাতে স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে সীমান্ত এলাকায় কড়া প্রহরা অব্যাহত রেখেছে বিজিবি।

এ পর্যন্ত সীমান্ত এলাকা দিয়ে কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হয়নি বলে জানান বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মনজুরুল হাসান খান। তিনি জানান, সীমান্ত পরিস্থিতি এখন অনেকটা শান্ত।

মিয়ানমার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, গত বৃহস্পতিবার রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে।

এরপর ‘সন্ত্রাসীদের’ সঙ্গে দেশটির নিরাপত্তাকর্মীদের সংঘর্ষে মোট ৭১ জন নিহত হয়। এর মধ্যে ১২ জন নিরাপত্তাকর্মী ও ৫৯ জন ‘বাঙালি সন্ত্রাসী’ রয়েছেন বলে গতকাল শুক্রবার মিয়ানমারে রাষ্ট্রীয় পরামর্শদাতার কার্যালয় জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, ১২ নিরাপত্তাকর্মীকে হত্যা করা হয়েছে। এ ছাড়া ৫৯ জন ‘বাঙালি সন্ত্রাসীর’ লাশ সেখানে পাওয়া গেছে।

এই ঘটনার পর অনেক রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশের দিকে ছুটে আসছে। শুক্রবার বাংলাদেশে অনুপ্রবেশকালে সীমান্তের বিভিন্ন পয়েন্ট থেকে ১৪৬ জনকে পুশব্যাক করা হয়। অন্তত এক হাজার রোহিঙ্গাকে বাধা দেয় বিজিবি। সীমান্তে বিজিবির পক্ষ থেকে কড়াকড়ি আরোপ করা হয়েছে।