খেলা

গোলের খাতা খুললেন মেসি, জিতল বার্সাও

By Daily Satkhira

August 27, 2017

মৌসুমের প্রথম ম্যাচে তিনদফা বারে বল লাগায় গোল পাননি। শনিবার রাতে আলাভেসের বিপক্ষে করেছেন পেনাল্টি মিস। কাতালান সমর্থকরা হয়ত শঙ্কিতই হয়ে পড়েছিলেন। কিন্তু তিনি যে লিওনেল মেসি। ম্যাজিক্যাল মুহূর্ত চিত্রিত হতেও তাই সময় লাগল না। পেনাল্টি হাতছাড়ার পর জোড়া গোল করে আলাভেসের বিপক্ষে অঘটন ঘটতে দেননি আর্জেন্টাইন অধিনায়ক। বার্সার জয়টি ২-০ গোলের।

গত মৌসুমে বার্সেলোনার মাঠে অঘটন ঘটিয়ে জয় নিয়ে ফিরেছিল আলাভেস। শেষ পর্যন্ত সেই অঘটনে খোয়ানো ৩ পয়েন্টই মহাগুরুত্বপূর্ণ হয়ে ওঠে। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে লা লিগা শিরোপা হারায় বার্সা, এই কটা পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থেকেই।

নিজেদের মাঠে প্রথম লেগের দেখায় আলাভেস ইঙ্গিত দিচ্ছিল আরেকটি অঘটনেরই। একের পর এক আক্রমণে অতিথি বার্সাকে কোণঠাসা করতে থাকে স্বাগতিকরা। ম্যাচের ১২ মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণ থেকে অল্পের জন্য গোলবঞ্চিত হয় স্বাগতিকরা। পেড্রাজার ডিফেন্স চেরা ক্রসে লাইন মিস করে আলাভেসকে গোলবঞ্চিত করেন উইঙ্গার রুবেন সোভ্রিনো।

ম্যাচের ৩১ মিনিটে আবারও হতাশ হয়েছেন সোভ্রিনো। বার্সার গোলরক্ষক আন্দ্রে টের স্টেগেনের দৃঢ়তায় গোল পাওয়া হয়নি আলাভেসের।

পরে ৩৯ মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ হারিয়েছে বার্সা। ডি-বক্সের ভেতর পিকেকে ফাউল করেন ডিফেন্ডার রদ্রিগো ইলে। রেফারি বাঁশি বাজালে পেনাল্টি পায় কাতালানরা। কিন্তু মেসির নেয়া পেনাল্টি শট ঠেকিয়ে নায়ক বনে যান স্বাগতিক গোলরক্ষক ফার্নান্দো পাচেও।

প্রথমার্ধের শেষ মিনিটে জেরার্ড দেলেফেউয়ের জোরাল একটি শট স্বাগতিক গোলরক্ষক ঠেকিয়ে দিলে গোলহীন থেকেই বিরতিতে যেতে হয়েছে দুদলকে।

মধ্যবিরতি থেকে ফিরে অল্পের জন্য বার্সার জালে বল জড়াতে পারেনি আলাভেস। বাঁ-প্রান্ত দিয়ে ভাকাস্কোর ক্রসে লাইন মিস করে গোল করতে পারেননি গোমেজ।

ম্যাচের ৪৭ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মেসির দূরপাল্লার শট লক্ষ্য ভেদে ব্যর্থ হলে গোল হারানোর ব্যথায় পুড়েছে বার্সাও।

দুদফা গোলবঞ্চিত হলেও তৃতীয়বারের চেষ্টায় আর বিফল হননি মেসি। ৫৫ মিনিটে বামপ্রান্ত দিয়ে বক্সের বাইরে থেকে করা জর্ডি আলবার ক্রসে বল পান ক্ষুদে জাদুকর। পরে দুই ডিফেন্ডারকে কাটিয়ে বাঁ-পায়ের শটে আলাভেস গোলরক্ষককে বোকা বানিয়ে জাল খুঁজে নেন মেসি। নতুন লা লিগা মৌসুমে নিজের প্রথম গোল এটি তার।

ম্যাচের ৬৬ মিনিটে আবারও মেসি-জাদু। বামপ্রান্ত দিয়ে পাকো আলকাসেরের দুদফা চেষ্টায় ফাঁকায় দাঁড়িয়ে থাকা মেসি বল পান। তাতে আলতো শটে দলের এবং নিজের দ্বিতীয় গোল করেন তিনি।

মেসির হ্যাটট্রিকটা হয়ে যেত পারতো ৭৪ মিনিটেই, যদি তার দারুণ একটি প্রচেষ্টা প্রতিপক্ষের বারপোস্টে লেগে ফেরত না আসতো। পরে তিনি আর গোল পাননি। গোল পায়নি বার্সাও।

এই ম্যাচের ৮৮ মিনিটে বার্সার হয়ে অভিষেক হয়েছে ব্রাজিলিয়ান পাউলিনহোর। বার্সা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তার বদলি হিসেবে মাঠে নামেন এই মিডফিল্ডার।