সাতক্ষীরা

৬ বছর ধরে নতুন জামা পরতে পারেনি মুক্তামনি

By Daily Satkhira

August 29, 2017

আসন্ন পবিত্র ঈদুল আজহায় নতুন জামা পরতে পারবেন না মুক্তামনি। শুধু এই ঈদে নয়,গত ছয় বছর ধরে আমার মেয়ে (মুক্তা মনি) কোন অনুষ্ঠানেও নতুন জামা পরতে পারেনি। কান্না জড়িত কন্ঠে এই প্রতিবেদককে কথাগুলো বলছিলেন মুক্তামনির মা।

বিরল রোগে আক্রান্ত শিশু মুক্তামনিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) বার্ন ইউনিটে ভর্তি করা হয় গত মাসের নয় তারিখে। মুক্তামনির শরীরের অবস্থা আগের থেকে অনেক উন্নতি হয়েছে বলে জানান মুক্তার বাবা ইব্রাহীম হোসেন।

ঈদের দিন মুক্তামনি কি করে জানতে চাইলে, মুক্তামনি বলে, ঈদে আমার আনন্দ হচ্ছে, আম্মু ভালো খাবার রান্না করে আমাকে খাইয়ে দেয়। এই ঈদেও আব্বু বলসে ভালো খাবার কিনে নিয়ে আসবে। মুক্তা বলে আমাদের গ্রামে যদি ভালো ডাক্তার থাকতো, তাহলে প্রতি ঈদে আমি নতুন জামা পরতে পারতাম।

মুক্তার বোন হিরা মনি বলেন, আমাকে আব্বু নতুন জামা কিনে দেয়, কিন্তু আমি মুক্তার জন্য পরি না। মুক্তার যে মন খারাপ হবে তাই, কিন্তু সামনের ঈদ থেকে পরতে পারবো। মুক্তা আমি দুজনে এক সাথে নতুন জামা পরবো।

সম্প্রতি মুক্তামনির এই বিরল রোগ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপরই তাকে ঢাকায় পাঠিয়ে সরকারি ব্যবস্থাপনায় চিকিৎসার উদ্যোগ নেয়া হয়। পরে মুক্তামনির চিকিৎসার দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তামনি আগের থেকে অনেক ভালো আছে বলে জানান মুক্তার বাবা। তিনি বলেন, আমার কাছে ঈদ হচ্ছে আমার মেয়েটার সুস্থতা। শিশু মুক্তামনির বাবা সাতক্ষীরার সদর উপজেলার কামারবায়সা গ্রামের মুদি দোকানি ইব্রাহীম হোসেন। তার দেশবাসীর কাছে একমাত্র চাওয়া সবাই যেন আমার অসুস্থ মেয়েটার মুখের দিকে তাকিয়ে নামাজান্তে আমার এই ছোট্ট মেয়েটার জন্য দোয়া করে। আমি যেন আমার মেয়েটাকে আবারও সুস্থ ও স্বাভাবিকভাবে ফিরে পাই প্রতিটা ঈদে।