আন্তর্জাতিক

রোহিঙ্গাদের আরো কিছুদিন আশ্রয় দিতে জাতিসংঘের আহবান

By Daily Satkhira

August 30, 2017

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান হামলার ব্যাপারে জাতিসংঘ সচেতন রয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘ।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতিসংঘের সেক্রেটারি জেনারেলের ‍মুখপাত্র স্টেফানি ডুজারিক একথা বলেন।

বিবৃতিতে আরও বলা হয়, ২৫ আগস্টে মিয়ানমারের নিরাপত্তা কর্মীদের ‍উপর রোহিঙ্গাদের হামলার ঘটনার কারণে সাম্প্রতিক এসব হামলার ঘটনা ঘটে। সে কারণে নিন্দাও প্রকাশ করেন সেক্রেটারি জেনারেল। তিনি সেই সমস্যার মূল বের করার উপর গুরুত্ব দেন এবং যাদের সাহায্য দরকার তাদের সাহায্য করতে ও নিরাপত্তা দেওয়ার দায়িত্ব নেওয়ার কথাও পুনর্ব্যক্ত করেন।

মিয়ানমারের সাবেক সেক্রেটারি জেনারেল কফি আনানের সুপারিশগুলোও সেক্রেটারি জেনারেল অ্যান্তোনিও গুয়েত্রেস পুরোপুরি সমর্থন করেন বলে জানানো হয় বিবৃতিতে। এবং মিয়ানমার সরকারকে সেসব সুপারিশ কার্যকরভাবে প্রয়োগ করতে চাপ প্রয়োগ করা হবে বলেও জানানো হয়।

বিবৃতিতে বিগত কয়েক দশক ধরে মিয়ানমার থেকে যাওয়া শরণার্থীদের বাংলাদেশ জায়গা দিয়েছে উল্লেখ করে বাংলাদেশে নিরাপত্তার সন্ধানে যারা ছুটে আসছে তাদের আরো খানিকটা সময় স্থান দেওয়ার আহ্বান জানানো হয়। বলা হয়, যারা ছুটে আসছেন তাদের বেশিরভাগই নারী ও শিশু, তাদর কেউ কেউ গুরুতর আহতও।

বিবৃতিতে মানবাধিকার সংগঠনগুলোকে আহ্বান জানানো হয় রোহিঙ্গাদের কারামুক্ত ও আক্রান্ত সম্প্রদায়ে তাদের ফ্রি অনু্প্রবেশ নিশ্চিত করে তাদের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য। জাতিসংঘ এর আগে থেকেই এই ব্যাপারে বাংলাদেশ ও মিয়ানমারকে প্রয়োজনীয় সহায়তা দিতে ইচ্ছুক ছিলো বলেও জানান তিনি।