খেলা

কিংবদন্তি রিচার্ড হ্যাডলির পাশে সাকিব

By Daily Satkhira

August 30, 2017

বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রতিনিয়ত নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন এ তারকা ক্রিকেটার। পাশাপাশি একের পর এক কীর্তি গড়ে বসছেন গ্রেটদের পাশে। এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন তিনি। নাম লেখালেন নিউজিল্যান্ডের স্যার রিচার্ড হ্যাডলির রেকর্ডে সঙ্গে।

মিরপুরে প্রথম টেস্টে ২০ রানে বাংলাদেশের জয়ের ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট ও একটি হাফসেঞ্চুরি করেছেন সাকিব। যেখানে এ নিয়ে দ্বিতীয়বার এই কীর্তি গড়লেন বাঁহাতি এ তারকা। দু’বার এমন রেকর্ড গড়েই হ্যাডলির সঙ্গে বসলেন তিনি।

হ্যাডলি অবশ্য এমন কীর্তি সর্বোচ্চ তিনবার করেছেন। যেখানে সাকিব আগেরবার ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ইনিংসে পাঁচ উইকেট করে মোট ১০ উইকেটের পাশাপাশি হাফসেঞ্চুরি করেছিলেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের হয়ে ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ১৩৩ বলে ১১টি চারের সাহায্যে ৮৪ রান করেছিলেন সাকিব। পরে অজিদের প্রথম ইনিংসে ৬৮ রানের বিনিময়ে পাঁচ উইকেট তুলে নেন। আর দ্বিতীয় ইনিংসে বোলিংয়ে নেমে ৮৫ রানে আরও পাঁচ উইকেট নেন।

এই টেস্টেই আবার প্রথম ইনিংসে পাঁচ উইকেট পেয়ে বিশ্বে চতুর্থ বোলার হিসেবে নয়টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েছিলেন সাকিব। এর আগে শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, রঙ্গনা হেরাথ ও দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন এই রেকর্ড গড়েছিলেন।