খেলা

বাঁচা-মরার ম্যাচে আর্জেন্টিনার হতাশার ড্র

By Daily Satkhira

September 01, 2017

হারলে বিশ্বকাপ ঝুলে যাওয়ার ঝুঁকি ছিল। জিতলে পয়েন্ট টেবিলে বিশাল এক লাফ দেওয়ার সম্ভাবনা। আর্জেন্টিনা হেঁটেছে মধ্যপথে। শুক্রবার ভোরে উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে হোর্হে সাম্পাওলির দল।

এতে রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাওয়া নিয়ে শঙ্কা কাটল না আলবিসেলেস্তাদের। মেসির দল থাকল টেবিলের পাঁচেই। তবে লাতিন অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট টেবিলে আর্জেন্টিনার উপরে থাকা চিলি হেরে বসায় এবং কলম্বিয়া ড্র করায় খেলা জমে উঠেছে।

মন্টেভিডিওর সেন্টেনারিও স্টেডিয়ামে দলকে জেতাতে ফরোয়ার্ড থেকে লিওনেল মেসির মিডফিল্ডার বনে যাওয়া কিংবা চোট নিয়েও লুইস সুয়ারেজের মাঠে নামা, কোন কিছুই ফলাফল এনে দিতে পারেনি আর্জেন্টিনা-উরুগুয়ে ম্যাচে।

অথচ ম্যাচের শুরু থেকেই ছন্দ ও গতিময় একটি ফুটবল ম্যাচ দেখেছে দর্শকরা। সুয়ারেজ-কাভানিরা আক্রমণ শানিয়েছেন আর্জেন্টিনার অর্ধে, তেমনি কাউন্টার অ্যাটাকে মেসি-দিবালারা দিয়েছেন পাল্টা জবাব। কিন্তু প্রথম আধাঘণ্টায় দুদলের আক্রমণ আটকে গেছে একই জায়গায়, প্রতিপক্ষের ডি-বক্সে।

ম্যাচের ৩০ মিনিটে ভালো একটি সুযোগ তৈরি করে দিয়েছিলেন মেসি। প্রতিপক্ষের ডি-বক্সের ডানপ্রান্ত থেকে আর্জেন্টাইন অধিনায়কের পাস মারিও ইকার্দি লাইন মিস না করলে গোলটা পেতেই পারতো গত বিশ্বকাপের রানার্সআপরা।

পরে ৩৮ মিনিটে গোল পেতে পারতো উরুগুয়েও। স্বাগতিকদের একসঙ্গে তিন দফা আক্রমণে বাঁধার দেয়াল হয়ে দাঁড়ান আলবিসেলেস্তা গোলরক্ষক সার্জিও রোমেরো। রদ্রিগেজের জোরাল শট ঠেকানোর পর ফিরতি শট নেয়া কাভানির প্রচেষ্টাতেও দেয়াল হয়ে দাঁড়ান আর্জেন্টিনা গোলরক্ষক।

পরের মিনিটেই আর্জেন্টাইন মিডফিল্ডার লুকাস বিগলিয়ার শট অল্পের জন্য বার ছুঁয়ে মাঠের বাইরে চলে গেছে।

ম্যাচের ৪২ মিনিটে মেসির দারুণ একটি আক্রমণ প্রতিহত করে দিয়েছেন উরুগুইয়ান গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা। দারুণ গতিতে পাওলো দিবালার সঙ্গে বল দেওয়া-নেওয়া করে প্রতিপক্ষের ডি-বক্সের ভেতর থেকে নেওয়া মেসির শটটি ঠেকিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক।

মধ্যবিরতি থেকে ফিরে কয়েকদফা মাঠে উত্তেজনা ছড়ানো ছাড়া তেমন মন ভরানো ফুটবল খেলতে পারেনি কোন দলই। কেবল ৫৯ মিনিটে মেসির একটি ফ্রি-কিক দারুণ নৈপুণ্যে ফিরিয়ে দিয়ে আর্জেন্টিনাকে গোলবঞ্চিত করেছেন উরুগুইয়ান গোলরক্ষক মুসলেরা।

শেষ ২০ মিনিটে কয়েকদফা ডি-বক্সের বাইরে থেকেই দুদলের আক্রমণ বিফলের পথ যাত্রা করেছে। ফলে, ব্যক্তিগতভাবে দারুণ খেলেও হতাশার ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে।

তবে হতাশার দিনে সামান্য ভালো খবরও আছে মেসিদের জন্য। ঘরের মাঠে প্যারাগুয়ের কাছে ৩-০তে হেরে গেছে সাউথ আমেরিকা অঞ্চলে পয়েন্ট টেবিলের চারে থাকা চিলি। তাদেরও আর্জেন্টিনার সমান ২৩ পয়েন্ট। আপাতত পাঁচে থাকা আর্জেন্টিনার সামনে তাতে তৈরি হয়েছে পয়েন্ট টেবিলের চারে লাফ দেয়ার।

একই রাতে ভেনেজুয়েলার মাঠে হোঁচট খেয়েছে কলম্বিয়া। গোলশূন্য ড্র করে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে দলটি। লাতিন অঞ্চল থেকে প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম স্থানে থাকা দলকে বিশ্বকাপের টিকিট পেতে প্লে-অফ খেলতে হবে ওশেনিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে।