আন্তর্জাতিক

ক্ষেপনাস্ত্রে বহনযোগ্য নতুন হাইড্রোজেন বোমা তৈরির দাবি উ. কোরিয়ার

By Daily Satkhira

September 03, 2017

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য নতুন হাইড্রোজেন বোমা তৈরির দাবি করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র এক প্রতিবেদনে এমন দাবি করা হয়। রবিবার (৩ সেপ্টেম্বর) কেসিএনএ-তে প্রকাশিত ছবিতে দেখা যায়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেশটির নিউক্লিয়ার উইপন্স ইনস্টিটিউটে নতুন করে তৈরি করা বোমা পরিদর্শন করছেন।

বিশ্ব থেকে অনেকাংশে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এ ঘটনায় বিজ্ঞানীদের সাফল্য দাবি করে গর্ববোধ করেছেন। তিনি বলেন, ‘পার্টি চাইলে বিজ্ঞানীরা যে কোনও কিছুকে সম্ভব করে তুলতে পারেন। আমি আমাদের বিজ্ঞানীদের জন্য গর্ববোধ করছি।’ ভবিষ্যতে আরও উন্নত অস্ত্র তৈরিতে ভূমিকা রাখার জন্য এসময় বিজ্ঞানীদের আহ্বান জানান তিনি।

উত্তর কোরিয়ার দাবি, নতুন এ পরমাণু বোমাটি আরও অনেক বেশি বিধ্বংসী ও ক্ষমতাসম্পন্ন। এ বোমাকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের মাধ্যমে নিক্ষেপ করা যাবে বলেও দাবি করেছে দেশটি।

উত্তর কোরিয়ার দাবি ছাড়া নিরপেক্ষ অন্য কোনও মাধ্যম থেকে এ তথ্য এখনও নিশ্চিত করা হওয়া যায়নি। তবে বিশেষজ্ঞদের আশঙ্কা, যে কোনও সময় নিজেদের ষষ্ঠ পারমানবিক পরীক্ষা চালাতে পারে আমেরিকার চাপের মুখে থাকা এ দেশটি।

উল্লেখ্য, গত জুন মাসে দুটি ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া যেগুলো দশ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। আমেরিকার বিভিন্ন অঞ্চল এই আওতার মধ্যে পড়ে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ-তে এই সংবাদ প্রকাশিত হয়েছে বলে দাবি করেছে রয়টার্স, সিএনএন, ফক্স নিউজ ও ডেইলি মেইলসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।