আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে হার্ভিতে নিহত ৪৭, উদ্ধারকাজে বাড়তি অর্থ চাইলেন ট্রাম্প

By Daily Satkhira

September 03, 2017

মার্কিন যুক্তরাষ্ট্রে শক্তিশালী হারিকেন হার্ভির আঘাত ও এর প্রভাবে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা ৪৭ জনে দাঁড়িয়েছে।

হার্ভিতে ঘরবাড়ি হারানো ৪৩ হাজার মানুষ অস্থায়ী আশ্রয়ে রয়েছে। টেক্সাস ও লুইজিয়ানার বন্যা মোকাবেলায় কংগ্রেসের কাছে প্রাথমিকভাবে ৭৮০ কোটি ডলার তহবিল চেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে শনিবার দ্বিতীয়বারের মতো টেক্সাস যাচ্ছেন তিনি। হার্ভির কারণে সামগ্রিক ক্ষয়ক্ষতি হিসাব করার পর আরেক ধাপে কংগ্রেসের কাছ থেকে তহবিল চাওয়া হতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গত সপ্তাহে আঘাত হানা হারিকেন হার্ভির কারণে লাখ লাখ মানুষ গৃহহীন হয়েছে। বন্যায় অচল হয়ে পড়েছে হিউস্টন শহর। নদীর পানির বাঁধ উপচে প্রবাহিত হচ্ছে।

৯০ হাজারেরও বেশি লোকের জরুরি সহায়তার আবেদন মঞ্জুর করেছে জরুরি ব্যবস্থাপনা সংস্থা। বন্যায় যে পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তাতে কংগ্রেসের কাছে চাওয়া অর্থ সাহায্য অপ্রতুল বল মনে করছেন অনেকে।

কয়েকদিন আগে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট বলেছিলেন, ক্ষতি কাটিয়ে উঠতে ফেডারেল সরকারের কাছ থেকে রাজ্যের ১২৫ বিলিয়ন ডলারের বেশি প্রয়োজন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে কংগ্রেসকে লেখা এক চিঠিতে প্রাথমিকভাবে পরিস্থিতি সামাল দিতে ৭৮০ কোটি ডলার সহায়তা চাওয়া হয়েছে।

হোয়াইট হাউজের হোমল্যান্ড সিকিউরিটি এডভাইজার টম বোসার্ট বলেছেন, ত্রাণ সহায়তার জন্য তহবিলের অনুরোধ ধাপে ধাপে করা হবে।

ওদিকে, যুক্তরাষ্ট্রের ঋণসীমা বাড়াতে না পারলে বন্যা মোকাবেলার অভিযান ব্যর্থ হতে পারে বলেও প্রতিনিধি পরিষদের স্পিকারকে এক চিঠিতে সতর্ক করেছেন হোয়াইট হাউজের বাজেট পরিচালক মিক মুলভেনি। এ ঋণসীমা বাড়াতে পারে কেবল কংগ্রেসই।

মুলভেনি জানান, “ঝড়ের পর প্রেসিডেন্টের প্রতিশ্রুত ত্রাণ প্রচেষ্টার জন্য প্রথম কিস্তিতে ৭৮০ কোটি ডলার বরাদ্দ চাওয়া হয়েছে। পরবর্তীতে পুনর্বাসনের দীর্ঘমেয়াদী কাজের জন্য তহবিল চাওয়া হবে। ”