আন্তর্জাতিক

শপথ নিচ্ছেন মোদির মন্ত্রিসভায় ৯ নতুন মুখ!

By Daily Satkhira

September 03, 2017

ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভা পুনর্গঠনের অংশ হিসেবে কয়েকজন মন্ত্রীর পদত্যাগের পর এরইমধ্যে নতুন মন্ত্রীদের নাম চূড়ান্ত হয়েছে। রবিবার (৩ সেপ্টেম্বর) ভারতের স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় শপথগ্রহণ করতে চলেছেন নতুন মন্ত্রীরা। সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দ জানিয়েছে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় ৯ নতুন মুখ দেখা যেতে পারে। ২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এই নিয়ে তৃতীয়বার মন্ত্রিসভায় রদবদল আসছে।

সম্ভাব্য ৯ মন্ত্রীর নামও প্রকাশ করেছে এবিপি আনন্দ। তারা হলেন-রাজস্থানের জোধপুরের পার্লামেন্ট সদস্য গজেন্দ্র সিং শেখাওয়াত, উত্তরপ্রদেশের বাগপতের এমপি সত্যপাল সিং, কেরলের প্রাক্তন আইএএস আধিকারিক অ্যালফন্স কান্ননথানম, বিহারের আরার এমপি রাজকুমার সিং, প্রাক্তন আইএফএস আধিকারিক হরদীপ সিং পুরী, মধ্যপ্রদেশের টিকমগাহর এমপি বীরেন্দ্র কুমার, কর্ণাটকের এমপি অনন্ত কুমার হেগড়ে, উত্তরপ্রদেশের রাজ্যসভা এমপি প্রতাপ শুক্ল ও বিহারের বক্সারের এমপি অশ্বিনী কুমার চৌবে। এছাড়া অন্ধ্রপ্রদেশের বিজেপি সভাপতি কে হরিবাবুও মন্ত্রী হতে পারেন বলে শোনা যাচ্ছে। রাষ্ট্রমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রী হতে পারেন নির্মলা সীতারমন।

বিজেপি সূত্রের বরাত দিয়ে এবিপি আনন্দ জানায়, ২০১৯ সালে পরবর্তী লোকসভা নির্বাচনের আগে ঘর গুছিয়ে নিতে চাইছেন মোদি। সেই কারণে তিনি নিজেই ৯ জনকে নতুন মন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। কয়েকজন মন্ত্রীর দফতর বদলও করা হতে পারে।

নতুন মন্ত্রীদের শপথগ্রহণের পরেই ব্রিকস সম্মেলনে যোগ দিতে চীনে যাবেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভায় রদবদলের আগেই সম্প্রতি রাজীব প্রতাপ রুডি, কলরাজ মিশরাসহ ৬ জন মন্ত্রী পদত্যাগ করেন।

সূত্রের বরাত দিয়ে পশ্চিমবঙ্গভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়,

মোদি-অমিত শাহের প্রধান মাথাব্যথা ‘বিগ ফোর’— স্বরাষ্ট্র, অর্থ, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রণালয়। অর্থ ও প্রতিরক্ষা, দু’টিই অরুণ জেটলির হাতে। প্রতিরক্ষায় কাকে বসানো হবে, তার জন্য বাকি তিনটি মন্ত্রলালয়েও রদবদল হবে কি না, সেখানেই আটকে যাচ্ছেন মোদি-অমিত। সুষমা স্বরাজকে প্রতিরক্ষামন্ত্রী করার জল্পনা রয়েছে। নিতিন গডকড়ীকে জাহাজ-সড়ক-পরিবহণের সঙ্গেই রেল দেওয়া হবে না কি ‘বিগ ফোর’-এ আনা হবে, তা নিয়েও জল্পনা তুঙ্গে।

নতুন মন্ত্রীদের নাম চূড়ান্ত করতে শনিবার সকালেই বৃন্দাবনে আরএসএস-র সমন্বয় বৈঠক থেকে দিল্লি ফেরেন অমিত। সমন্বয় বৈঠকে সংঘের অন্তত চারটি সংগঠন সরকারের কাজ নিয়ে ক্ষোভ জানিয়েছে। বিজেপি সূত্রে খবর, এক সপ্তাহের মধ্যেই অমিত বিজেপির সংগঠনেও রদবদল করবেন।