বিনোদন

‘পুলিশও তো গাড়ি থামিয়ে ইশারা করে’

By Daily Satkhira

September 03, 2017

ফারিয়া শাহরিন। ছোটপর্দার তারকা। অভিনয়ে আপাতত বিরতি। এখন পড়াশোনা করছেন মালয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে। সেখানে একাই চলাফেরা করতে হয় তাকে। আর তখন নানা পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। এই অভিজ্ঞতা নিয়ে গত ৯ আগস্ট বুধবার রাতে তিনি ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন।

তিনি লিখেছেন, ‘আমরা মেয়েরা সবসময় মেয়েই থাকব, আমরা কোনোদিন পুরুষের সমান হতে পারব না। যতই নারী আন্দোলন, হিউম্যান রাইটস, উইমেন রাইটস, নারী পুরুষ সমান বুলি ঝারি না কেন, আমরা কোনোদিন অন্যের সমান হতে পারব না। কারণ আমরা শারীরিকভাবে দুর্বল। কষ্ট হয় কথাগুলো বলতে।

রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় যখন কোনো আরব গাড়ি থেকে মাথা বের করে নোংরাভাবে শিস দিয়ে ইশারা করে ডাকে, তখন আমার মতো রগচটা ফারিয়াও মাথা নিচু করে চলে যায়। ইচ্ছা করে গলা টিপে চোখ খুলে টেনে বের করে ফেলি, কিন্তু একটা টু শব্দ করারও সাহস হয় না, ভয় হয়, যদি ধরে নিয়ে যায়! কমপ্লেন দেব কাকে? ওই পুলিশও তো গাড়ি থামিয়ে ইশারা করে।

আরে আমি তো অ্যাডাল্ট, তিন বছরের ছোট বাচ্চারাই রেহাই পায় না এসব জানোয়ারদের থেকে। এই ছোট বাচ্চাও ওদের হিংস্রতার শিকার। এই অভিশাপ আর কত দিন কত বছর! যাদের ছেলে নেই, তাদের মেয়েরা কি বাপ মা অসুস্থ হলে রাত ৩ টায় ওষুধ কিনতে কোনোদিন রাস্তায় নামতে পারবে না? কোনোদিন জ্যোৎস্না দেখতে রাত বিরাতে রাস্তায় বসে টং দোকানে চা খেতে পারবে না?’