আন্তর্জাতিক

‘আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে যাচ্ছে উত্তর কোরিয়া’

By Daily Satkhira

September 04, 2017

দক্ষিণ কোরিয়া বলছে, তারা এমন আভাস পাচ্ছে যে উত্তর কোরিয়া আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে যা্ছে, এবং সম্ভবত সেগুো হবে আন্ত:-মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

দক্ষিণ কোরিয়া বলছে, ক্ষেপণাস্ত্রের আক্রমণ থেকে তাদের রক্ষার জন্য তারা যে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি ‘থাড’ মিসাইল ডিফেন্স বসিয়েছে – তা এখন আরো শক্তিশালী করা হবে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেণ, তাদের দেশে মার্কিন যুক্তরাষ্ট্রের যে ঘাঁটি আছে তাতে আরো চারটি রকেট লাঞ্চার বসানো হবে – যাতে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবিলা করা যায়।

এ সপ্তাহ শেষে উত্তর কোরিয়া একটি হাইড্রোজেন বোমা পরীক্ষা করার কথা ঘোষণা করে। মাটির নিচে ঘটানো এ বিস্ফোরণের ফলে ৬ দশমিক ৩ মাত্রার যে ভূমিকম্প হয় তা চীন থেকেও অনুভব করা গেছে। বলা হয়, ১০০ কিলোটন ক্ষমতাসম্পন্ন ওই বোমাটি ছিল উত্তর কোরিয়ার পরীক্ষা করা এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী বোমা।

উত্তর কোরিয়া বলেছে, এই বোমাটি এমন আকারের – যা একটি ক্ষেপণাস্ত্রের মাথায় বসিয়ে নিক্ষেপ করা সম্ভব।

এর পর দক্ষিণ কোরিয়া আসল গোলাবারুদ ব্যবহার করে এক সামরিক মহড়া চালায়।

মার্কিন যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে যে , তাদের বা তাদের মিত্রদের ওপর যে কোন আক্রমণ হলে তার ‘ব্যাপক এবং সামরিক’ জবাব দেয়া হবে।

গত দু’মাসে উত্তর কোরিয়া আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, যার একটি জাপানের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়েছে। তারা প্রশান্ত মহাসাগরে গুয়াম দ্বীপে মার্কিন সামরিক ঘাঁটির দিকে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার হুমকিও দেয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আজ সোমবার আরো পরের দিকে এক জরুরি সভা ডেকেছে।