শিক্ষা

ভিসির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে আরেফিন সিদ্দিকের না থাকার নেপথ্যে

By Daily Satkhira

September 06, 2017

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি নিয়োগ হওয়ার পর দায়িত্ব গ্রহণের একটি নিয়ম প্রচলিত আছে। বিদায়ী ভিসি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, বিভাগের চেয়ারম্যান এবং রেজিস্টারের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে নতুন ভিসির কাছে দায়িত্ব হস্তান্তর করেন। নিয়ম অনুযায়ীই অধ্যাপক আরেফিন সিদ্দিক ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার পর তার কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেছিলেন তখনকার বিদায়ী ভিসি অধ্যাপক ড. এসএমএ ফায়েজ। কিন্তু এবার সে নিয়ম মানা হয়নি। বুধবার নতুন ভিসি অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান দায়িত্ব নেওয়ার সময় উপস্থিত ছিলেন না বিদায়ী ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

কেন তিনি নতুন ভিসির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন জেগেছে। চলছে আলোচনা-সমালোচনা।

অনুসন্ধানে জানা যায়, ভিসির দায়িত্ব গ্রহণ আরেফিন সিদ্দিকের উপস্থিত না থাকার কারণ মূলত দুটি। প্রথমতঃ তিনি চেয়েছিলেন বিশ্ববিদ্যালয় খোলার পর দায়িত্ব হস্তান্তর করবেন, দ্বিতীয়তঃ বুধবারের এ অনুষ্ঠান সম্পুর্ণভাবে তাকে না জানিয়ে আয়োজন করা হয় এবং তাকে কেউ আমন্ত্রণও জানায়নি।

দায়িত্বশীল সূত্র জানায়, উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার পরদিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভিসির বাসায় গিয়ে আরেফিন সিদ্দিকের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় তিনি দায়িত্ব হস্তান্তরের বিষয়ে জানতে চাইলে, আরেফিন সিদ্দিক বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয়ে এখন ঈদের ছুটি চলছে তাই বিশ্ববিদ্যালয় যেদিন খুলবে সেদিন দায়িত্ব হস্তান্তর করলে ভালো হয়। ঈদের ছুটি শেষে বিশ্ববিদ্যালয় খুলবে আগামী ১০ সেপ্টেম্বর। ওইদিনই দায়িত্ব হস্তান্তরের ইচ্ছা প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয় বন্ধ থাকাকালীন সময়ে দায়িত্ব হস্তান্তরে আরেফিন সিদ্দিক আগ্রহী ছিলেন না। এ ক্ষেত্রে তিনি পূর্বের একটি বাজে নজিরের কথা স্মরণ করিয়ে দেন আখতারুজ্জামানকে। ২০০১ সালে অধ্যাপক আনোয়ারুল্লাহ রাতের আধারে দায়িত্ব নেওয়ার ব্যাপারটি উল্লেখ করে তিনি বলেন, আমি চাই না সে রকম কোন বাজে নজির স্থাপন হোক। বিশ্ববিদ্যালয় খোলার পর রেওয়াজ অনুযায়ী সবার উপস্থিতিতে দায়িত্ব হস্তান্তর হলে ব্যাপারটি ভালো হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ থাকা অবস্থায় এবং নতুন ভিসি দায়িত্ব নেওয়ার আগেই মঙ্গলবার ভিসির কক্ষ থেকে আরেফিন সিদ্দিকের কিছু ব্যক্তিগত ছবি সরিয়ে ফেলা ও ফ্রেম উল্টে রাখা এবং তার বেশ কিছু ব্যক্তিগত জিনিসপত্র জিনিস ওলোট-পালট করার ব্যাপারটিতেও কিছুটা মনোঃক্ষুন্ন হন তিনি।

ছবি সরানোর ব্যাপারে ভিসি অফিসের কর্মকর্তা লিটন মঙ্গলবার বলেন, টেবিলে বেশ কিছু জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে থাকায় তা পুনর্বিন্যাস করা হয়েছে। তবে ছবিগুলো কে বা কারা সরিয়েছে বা ফ্রেম উল্টে রেখেছে সে ব্যাপারে তিনি কিছু জানেন না বলে দাবি করেছেন।

বুধবার দায়িত্ব নেওয়ার পর অধ্যাপক আখতারুজ্জামান এ বিষয়ে সাংবাদিকদের বলেন: একটা নিয়ম আছে বিদায়ী ভিসি ‍নিজে উপস্থিত থেকে নতুন ভিসির হাতে দায়িত্ব তুলে দেন। কিন্তু সময়ের সমন্বয় করা যায়নি বলে এটি হয়ে ওঠেনি।

অবশ্য দায়িত্ব গ্রহণের ব্যাপারে মঙ্গলবারই অধ্যাপক আখতারুজ্জামান বলেন, যত দ্রুত সম্ভব দায়িত্বভার গ্রহণ করব। যাতে মহামান্য রাষ্ট্রপতির আদেশের কোন রকম অসম্মান না হয়।

মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় ভিসি অফিসে তিনি রেজিস্ট্রার এনামউজ্জামানের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষক এবং কর্মকর্তারাও।

অবশ্য নিয়োগ পাবার পরদিন মঙ্গলবার ভিসি হিসেবে দায়িত্ব নেওয়ার আগেই ক্যাম্পাসে এসে প্রায় পুরোটা সময় ভিসি অফিসেই কাটান অধ্যাপক ড. আখতারুজ্জামান। রুদ্ধদ্বার বৈঠক করেন সহকর্মীদের সঙ্গে। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ ভিসি অফিসের কর্মকর্তারাও।