জাতীয়

বুধবার বিদেশি রাষ্ট্রদূতরা রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছেন

By Daily Satkhira

September 11, 2017

রোহিঙ্গা শরণার্থীদের দুঃখ-দুর্দশা সরেজমিনে দেখার জন্য বাংলাদেশে অবস্থিত বিদেশি রাষ্ট্রদূতদের কক্সবাজার নিয়ে যাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আন্তর্জাতিক সম্প্রদায়কে সংবেদনশীল করার অংশ হিসেবে রাষ্ট্রদূতদের সেখানে নিয়ে যাওয়া হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বিদেশি রাষ্ট্রদূতদের আগামী বুধবার কক্সবাজার নিয়ে যাবেন।

এর আগে বৃহস্পতিবার তুরস্কের ফার্ষ্ট লেডি এমিন এরদোগান ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভোসুগলু কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

এদিকে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার অফিসের বাংলাদেশ প্রতিনিধি শিনজো কুবো জানিয়েছেন, আগামী মঙ্গলবার শরণার্থী বিষয়ক হাইকমিশনার অফিসের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার জর্জ অকোথ-উবু ঢাকায় তিনদিনের সফরে আসছেন। শিনজো কুবো বলেন, অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন। এরপর শুক্রবার তিনি রোহিঙ্গা বিষয়ে আলোচনার জন্য থাইল্যান্ড যাবেন। যেখানে জাতিসংঘের মিয়ানমার ও থাইল্যান্ডের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

তিনি আরও বলেন, ‘আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে, যেসব রোহিঙ্গা আসছে তাদের খাদ্য ও বাসস্থানের ব্যবস্থা করা। সে লক্ষ্যে আমরা কাজ করছি।’ জাতিসংঘের পক্ষ থেকে শনিবার প্রাথমিকভাবে ৭৭ মিলিয়ন ডলার সহায়তা চাওয়া হয়। এটি পরে আরও বাড়তে পারে বলে জানান তিনি।