আন্তর্জাতিক

জাপানকে ডুবিয়ে যুক্তরাষ্ট্রকে ছাইভস্ম বানাতে চায় উত্তর কোরিয়া

By Daily Satkhira

September 14, 2017

পারমাণবিক অস্ত্রের পরীক্ষার জেরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞা প্রস্তাব ও নিষেধাজ্ঞায় সমর্থন দেওয়ায় জাপানকে ‘ডুবিয়ে দেওয়া’ ও যুক্তরাষ্ট্রকে ‘ছাইভস্ম ও অন্ধকারাচ্ছন্ন’ করার হুমকি দিয়েছে উত্তর কোরিয়ার একটি রাষ্ট্রীয় সংস্থা।

স্থানীয় সময় বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে এমন হুমকি দেওয়া হয়।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংভিত্তিক কোরিয়া এশিয়া-প্যাসিফিক পিস কমিটি নামে সংগঠনটি বৈদেশিক সম্পর্ক ও প্রচারণার কাজে নিয়োজিত আছে। তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ‘শয়তানের হাতিয়ার’ উল্লেখ করে তা ভেঙে দেওয়ার আহ্বান জানিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিতে (কেসিএনএ) প্রকাশিত ওই সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ‘জুচের (উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মতাদর্শ) পারমাণবিক বোমায় দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ ডুবে যাওয়া উচিত। আমাদের কাছে জাপানের অস্তিত্ব থাকার দরকার নেই।’

গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক পরীক্ষা চালালে কোরীয় উপদ্বীপে উত্তেজনা ব্যাপকভাবে বেড়েছে। উত্তর কোরিয়া ওই পরমাণু অস্ত্রটিকে সবচেয়ে শক্তিশালী হিসেবে ঘোষণা দিয়েছে।

উত্তর কোরিয়ার ওই পরীক্ষার জবাবে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত সোমবার সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করে। ওই নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি আটকে দেওয়া হয়েছে।

জাতিসংঘের ওই নিষেধাজ্ঞার কড়া জবাব দিয়েছে উত্তর কোরিয়া। দেশটি যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়াকে ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছে।