আন্তর্জাতিক

নিউইয়র্কের দিকে এবার ধেয়ে আসছে হারিকেন ‘জোস’

By Daily Satkhira

September 17, 2017

যুক্তরাষ্ট্রের দিকে যেন সারি বেঁধে আসছে প্রাকৃতিক দুর্যোগ। প্রথমে ঘুণিঝড় ‘হার্ভে’। এরপর হারিকেন ‘ইরমা’। এবার দেশটির নিউইয়র্কের দিকে এগিয়ে আসছে আরেকটি প্রবল শক্তির হারিকেন ‘জোস’।

চলতি সপ্তাহেই এই হারিকেনটি নিউ জার্সি ও নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের উপকূলে আঘাত হানতে পারে বলে দেশটির ‘ন্যাশনাল হারিকেন সেন্টার অ্যাডভাইসরি’ দপ্তরের বরাতে জানিয়েছে সিএনএন।

এদিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, আটলান্টিকে কেপ ভার্দে এলাকার ৫৫০ মাইল দূরে রয়েছে ঘুর্ণিঝড় জোস। এখন প্রতি ঘণ্টায় ৭০ মাইল গতিবেগ রয়েছে এই হারিকেনের। তবে প্রতি মূহুর্তে এর শক্তি বাড়ছে। আগামী বুধবার এটি নিউ জার্সি ও নিউ ইয়র্কের উপকূলে পৌঁছাবে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্রের (এনএইচসি) আবহাওয়াবিদদের বরাতে সিএনএন আরো জানায়, জোস শক্তিশালী হারিকেন হলেও এর প্রভাব উপকূলে খুব বেশি পড়বে না বলে ধারণা করা হচ্ছে। কারণ আবহাওয়ার প্রভাবে প্রচুর বৃষ্টি ঝরাচ্ছে জোস। আর এই কারণেই উপকূলে পৌঁছানোর আগেই দূর্বল হয়ে পড়বে এই হারিকেনটি।

তবুও এই ঝড়টি আসার আগেই ব্যাপক সাবধানতা নিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর।

এর আগে গত সপ্তাহে দেশটির ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে আরেকটি হারিকেন ইরমার আঘাতে প্রায় ৪০ লাখ বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়ে। পানির নিচে তলিয়ে যায় মিয়ামি শহর।