আন্তর্জাতিক

ভূমিকম্পের বার্ষিকীতে কাঁপল মেক্সিকো, নিহত ১৩৮

By daily satkhira

September 20, 2017

আন্তর্জাতিক ডেস্ক:

মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে ৭ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্পে কমপক্ষে ১৩৮ জন নিহত হয়েছেন। ১৯৮৫ সালের একটি ভূমিকম্পের বার্ষিকীতে স্থানীয় সময় মঙ্গলবার জনাকীর্ণ রাজধানীতে ভয়াবহ এই কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পে ধসে পড়েছে বহু ভবন। সেগুলোর ধ্বংসস্তূপের ভেতর থেকে আটকাপড়াদের উদ্ধারে মরিয়া উদ্ধারকর্মীরা। দুপুরে ভূকম্পন অনুভূত হওয়ার পর হাজার হাজার মানুষ আতঙ্কে রাস্তায় নামেন। এ সময় লাখ লাখ নাগরিক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েন।

মেক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যাঞ্জেল মানচেরা বলেন, শহরের ৪৪টি ভবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। গ্যাস সংযোগের কিছু লাইনে লিকেজ দেখা গেছে এবং এ থেকে আগুন ধরেছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মিগুয়েল অ্যাঞ্জেল অসোরিও চং স্থানীয় টেলিভিশনকে জানান, উদ্ধারকর্মীরা যথাসাধ্য চেষ্টা করছেন।

মেক্সিকোতে এই ভূমিকম্পের সময় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘে চলছিল সাধারণ অধিবেশন। সেই অধিবেশনে ভূমিকম্পে হতাহত ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করা হয়। একই সঙ্গে যেকোনো ধরনের সহায়তারও আশ্বাস দেওয়া হয়।

১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর মেক্সিকোতে স্মরণকালের অন্যতম ভয়াবহ ভূমিকম্পে হাজারো মানুষ নিহত হন। সেই ভয়াবহতার বার্ষিকীতে গতকাল ভূমিকম্পে কীভাবে নিরাপদে থাকতে হয়, সেই প্রশিক্ষণ নিয়েছিলেন মেক্সিকোর বহু নাগরিক। কিন্তু তাতেও প্রাণে রক্ষা পেলেন না শতাধিক মানুষ।

চলতি মাসে আরেকবার ভূমিকম্প অনুভূত হয়েছিল মেক্সিকোতে। ৭ সেপ্টেম্বরের ওই দুর্যোগে কমপক্ষে ৯৮ জন নিহত হয়েছিলেন।