আন্তর্জাতিক

চতুর্থবারের মতো চ্যান্সেলর হচ্ছেন মেরকেল

By Daily Satkhira

September 24, 2017

রোববার অনুষ্ঠিত হলো জার্মানির ফেডারেল নির্বাচন। অ্যাঞ্জেলা মেরকেল কি চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর হচ্ছেন কি-না এটাই এখন প্রশ্ন। তার নিকটতম প্রতিদ্বন্বি মার্টিন স্যূলৎজ এবার তার সঙ্গে তীব্র প্রতিযোগিতায় এগিয়ে আছেন। তবে সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে মেরকেলের খ্রিস্টীয় গণতান্ত্রিক দল সিডিইউ জনপ্রিয়তায় এগিয়ে আছেন ৩৭ শতাংশ, সেখানে স্যূলৎজের সামাজিক গণতান্ত্রিক দল এসডিপি আছে মাত্র ২৩. ২ শতাংশে। তবে চূড়ান্ত ফলাফল প্রকাশের আগ পর্যন্ত কিছুই জানা যাচ্ছে না। তবে রাজনৈতিক বিশ্লেষকরা ধরে নিচ্ছেন মেরকেলই চতুর্থবারের মতো জার্মান চ্যান্সেলর হতে যাচ্ছেন।

এবার জার্মান নির্বাচনে ভোটার সংখ্যা ৬ কোটি ১৫ লাখ। তবে তাদের কতো ভাগ ভোট দিতে যাচ্ছে এটাই দেখার বিষয়। কারণ, গত কয়েকবারের নির্বাচনে দেখা গেছে জার্মানিতে ভোট দিতে আসা মানুষের সংখ্যা দিন দিন কমে আসছে। ২০০৫ সালে নির্বাচনে ভোটারের উপস্থিতি ছিল ৭৭. ৭ শতাংশ, ২০০৯ সালে ছিল ৭০. ৮ শতাংশ। ২০১৩ সালে অবশ্য কিছুটা বেড়ে দাঁড়িয়েছিল ৭১. ৫ শতাংশে।

এবারের জার্মান নির্বাচন নানা দিক থেকেই খুব গুরুত্বপূর্ণ। শুধু জার্মানদের জন্য নয়, সমগ্র ইউরোপ এবং সমগ্র পৃথিবীর জন্যই। সমগ্র পৃথিবীই তাকিয়ে আছে জার্মান নির্বাচনের ফলাফলের দিকে। এর মধ্যে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কার্যক্রম শুরু করে দিয়েছে। ইউইউ’র এক চেটিয়া দায়িত্ব চলে এসেছে জার্মানির হাতে। মার্কিন প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্পের বর্ণবাদী আচরণও জার্মানির প্রভাব বাড়াচ্ছে বৈশ্বিক অর্থনীতি ও রাজনীতিতে। কারণ, জলবায়ু চুক্তি থেকে ট্রাম্পের সরে পড়া, ইউইউ নিয়ে তার বিরোপ মন্তব্য সবকিছুই দায়িত্ব বাড়িছে জার্মানির।