খেলা

নেপালের জয়ে শিরোপা হাতছাড়া বাংলাদেশের

By Daily Satkhira

September 28, 2017

না খেলেও ভারত-নেপালের ম্যাচে ছিল বাংলাদেশ। আর প্রার্থনায় ছিল নেপাল যেন জিততে না পারে। ফুটবলদেবতা শোনেননি সেই প্রার্থনা। ভারতের বিপক্ষে ২-০ গোলের সহজ জয় পেয়েছে নেপাল, যাতে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপাও ঘরে তুলেছে তারা। বুধবার দিনের আগের খেলায় ভুটানকে ২-০ গোলে হারানো বাংলাদেশের যুবাদের মিশন শেষ হলো তাই রানার্স আপ হয়ে।

নেপালের শিরোপা জয়ের নায়ক দিনেশ হেনজান। তার গোলে তৃতীয় মিনিটেই ভারতের বিপক্ষে লিড নেয় টিম নেপাল। ৩৭ মিনিটে আবারও হেনজান জাল খুঁজে পেলে প্রথমার্ধের ওই ব্যবধানেই জয় নিশ্চিত করে তারা। এই জয়ে ৪ ম্যাচ শেষে নেপালের পয়েন্ট দাঁড়ায় ৯। সমান ম্যাচে বাংলাদেশের পয়েন্টও সমান। তবে হেড টু হেডে নেপাল এগিয়ে থাকায় জিতে যায় সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা।

আগের ম্যাচটাতেই হয়েছে বাংলাদেশের সর্বনাশ। নেপালের বিপক্ষে ১০ জনের দল নিয়ে লাল-সবুজরা হেরেছিল ২-১ ব্যবধানে। মুখোমুখি লড়াইয়ে সেখানেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। তাই নেপালের সমান পয়েন্ট নিয়েও মিশন শেষ করতে হয়েছে রানার্স আপ হয়ে।

এর আগে থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ পায় ২-০ গোলের জয়। যেখানে ভুটানের বিপক্ষে সব দিক থেকে এগিয়ে ছিল মাহবুব হোসেনের দল। সেটা যেমন বল পজেশনে, তেমনি সুযোগ তৈরিতে। নেপালের বিপক্ষে আগের ম্যাচে হেরে যাওয়ায় ঘুরে দাঁড়ানোর চেষ্টা বাংলাদেশের যুবাদের মধ্যে ছিল শুরু থেকেই। যদিও ভাগ্য সহায় না হওয়ায় গোলের দেখা পাচ্ছিল না লাল-সবুজরা। প্রথমার্ধ শেষ হয় তাই গোলশূন্যভাবে।

শিরোপা জিততে হলে ভুটানের বিপক্ষে ম্যাচটি জিততেই বাংলাদেশকে। গোলশূন্য প্রথমার্ধের পর বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নটা ফ্যাকাশে হয়ে যায় অনেকটাই। দ্বিতীয়ার্ধেও গোলের দেখা পাচ্ছিল না ভুটানের বিপক্ষে। আক্রমণাত্মক ফুটবলে বারবার স্বাগতিকদের রক্ষণ কাঁপিয়ে দিলেও বল জড়াচ্ছিল না জালে। তবে হাল ছেড়ে দেয়নি বাংলাদেশের যুবারা। ফুটবলদেবতাও নিরাশ করেননি; ৮১ থেকে ৮৩- ২ মিনিটের ঝড়ে ম্যাচ নিজেদের করে নেয় লাল-সবুজরা।

জাফর ইকবালের দুর্দান্ত পারফরম্যান্সে প্রাণ ফেরে বাংলাদেশ দলে। চমৎকার প্লেসিং শটে ৮১ ‍মিনিটে তিনি এগিয়ে নেন বাংলাদেশকে। মিনিট দুয়েক পর বাংলাদেশের আবারও গোলোৎসব, এবারও স্কোরে নাম তোলেন সেই জাফর।