আন্তর্জাতিক

শীঘ্রই পরমাণু অস্ত্র ছুঁড়তে পারে উত্তর কোরিয়া!

By Daily Satkhira

September 28, 2017

আমেরিকার উচ্চপদস্থ সেনা অফিসার জোসেফ ডানফোর্ড মার্কিন সিনেটে বলেন, শীঘ্রই আমেরিকাকে পরমাণু অস্ত্রে আঘাত করতে পারে উত্তর কোরিয়া। এমনই আশঙ্কার কথা শোনালেন এক মার্কিন এই সেনা অফিসার। তিনি বলেন, হয়ত খুব তাড়াতাড়িই আমেরিকার মূল ভূ-খণ্ডে আঘাত করতে পারে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র।

‌তিনি আরো বলেন, বর্তমানে আমেরিকায় পরমাণু অস্ত্র ফেলার মত ক্ষমতা উত্তর কোরিয়ার রয়েছে। আমেরিকার তাই দ্রুত ব্যবস্থা নেওয়া উচিৎ বলেও জানান তিনি। তিনি বলেন, এই হামলা হতে পারে খুব কম সময়ের মধ্যেই। তাঁর দাবি উত্তর কোরিয়া নিজেদের যুদ্ধের স্ট্র্যাটেজ একেবারে অন্যভাবে সাজাচ্ছে।

ওই অফিসার আরও জানিয়েছেন, আমেরিকা ইতিমধ্যেই একাধিক গোয়েন্দাকে নির্দিষ্ট করেছে উত্তর কোরিয়ার জন্য। উত্তর কোরিয়ার সামরিক কার্যকলাপের উপর কড়া নজরদারি চালাচ্ছে আমেরিকা।

কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ পাশাপাশি আরও আটটি দেশের নাগরিকদের উপর মার্কিন নিষেধাজ্ঞা জারি হয়েছে৷ নিষেধাজ্ঞার তালিকায় উঠে এসেছে ভেনেজুয়েলারও নাম৷ দক্ষিণ আমেরিকার এই তেল সমৃদ্ধ দেশটির সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক বন্ধুত্বপূর্ণ৷

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্প ট্যুইটারে লেখেন, ‘‘আমেরিকার নিরাপত্তা নিশ্চিত করা আমার প্রথম অগ্রাধিকার। ফলে যাদেরকে আমরা পুরোপুরি নিরাপদ বলে বিবেচনা করতে পারছি না, তাদেরকে আমাদের দেশে প্রবেশের অনুমতি দেব না।”