ফিচার

বঙ্গবন্ধুর নাম সরিয়ে নিজের নাম দিলেন এমপি! কোর্টে মামলা

By Daily Satkhira

September 28, 2017

দিনাজপুরের বীরগঞ্জে বঙ্গবন্ধুর নামে কলেজের নাম পরিবর্তন নিজের নামে নামকরন করায় সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপালের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। বুধবার (২৭ সেপ্টেম্বর) বেলা ১২টায় দিনাজপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২ বীরগঞ্জ উপজেলার বিচারক মো. লুৎফুর রহমানের আদালতে এই মামলাটি দায়ের করেন বীরগঞ্জ উপজেলা শাখা যুবলীগের সদস্য ও উপজেলার বাসুদেবপুর গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে মো. অজিবুল ইসলাম।

বাদী মো. অজিবুল ইসলাম আদালতে দায়ের করা মামলায় উল্লেখ করেন, বীরগঞ্জ উপজেলার পলাশবাড়ী ইউনিয়নে “বঙ্গবন্ধু মহাবিদ্যালয়” নামে একটি কলেজ রয়েছে। উক্ত কলেজ চালু হওয়ার পর হতে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত একটি সাইনবোর্ড কলেজের সামনে স্থাপন করা হয়। কলেজটি বঙ্গবন্ধুর নামে হওয়ায় পার্শ্ববর্তি এলাকার অভিভাবকরা তাদের ছেলে-মেয়েদের এই কলেজে ভর্তি করিয়ে উচ্চ শিক্ষা অর্জন করেছেন।

কিন্তু আসামী মনোরঞ্জনশীল গোপাল এমপি ইচ্ছাকৃতভাবে ক্ষমতার অপব্যবহার করে হিংসাত্মকভাবে বঙ্গবন্ধু মহাবিদ্যালয় নামীয় সাইনবোর্ডটি নামিয়ে তাঁর নামে “এমএস গোপাল মডেল কলেজ” নামে একটি সাইনবোর্ড টানিয়ে দেন। মামলায় তিনি আরো উল্লেখ করেন, আসামী আওয়ামীলীগের সংসদ সদস্য হয়ে ইচ্ছাকৃতভাবে ও নিজের খেয়াল খুশিমত ক্ষমতার অপব্যবহার করে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নাম পরিবর্তন করে কলেজটি নিজ নামে অর্থাৎ এমএস গোপাল মডেল কলেজ নামকরণ করে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত সাইনবোর্ড নামিয়ে বঙ্গবন্ধুকে অবমাননা করেছেন। যাতে বঙ্গবন্ধুকে খাটো করেছেন ও অপরাধ করেছেন।

মামলায় বাদী মো. অজিবুর ইসলাম আসামী মনোরঞ্জনমীল গোপাল এমপির বিরুদ্ধে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষন ও প্রদর্শন আইন-২০০১ এর ধারা মতে মোকাদ্দমা আমলে নিয়ে ও দঃবিঃ আইনের ৫০০/৫০১ ধারার অপরাধ আমলে নিয়ে সাক্ষী তলবে তাঁর বিরুদ্ধে সমন প্রদান ও সুবিচার করার দাবী জানিয়েছেন। বাদীর আইনজীবী জিয়াউর রহমান আমিন জানান, বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়েছেন। এ ব্যাপারে ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার শুনানী অন্তে বিজ্ঞ বিচারক আদেশ দেবেন বলে জানান।