খেলা

এলগারের শতক, হতাশায় পুড়লেন মার্করাম

By Daily Satkhira

September 28, 2017

ম্যাচ শুরুতে মার্করামের দারুণ প্রশংসা করেছিলেন ডিন এলগার। বাংলাদেশের বিপক্ষে ওপেনিংয়ে দারুণ খেলছিলেন দুজন, শতকের খুবই কাছে ছিলেন তাঁরা। তবে ডিন এলগার তিন অঙ্কে পৌঁছালেও হতাশ করেছেন মার্করাম। এলগারের সঙ্গে ভুল বোঝাবুঝির শিকার হয়ে ৯৭ রান করে সাজঘরে ফিরেছেন এই ব্যাটসম্যান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৫৫ ওভারে ১৪২/১। এলগার ১০১ রানে অপরাজিত রয়েছেন। মার্করাম আউট হওয়ার পর উইকেটে এসেছেন হাশিম আমলা।

দুই সেশন মিলিয়ে বাংলাদেশের বোলাররা কেবল একটি মাত্র উইকেট নিতে পেরেছেন। বলাই বাহুল্য, পেসবান্ধব উইকেটে প্রোটিয়া ব্যাটসম্যানদের ওপর এখন পর্যন্ত কোনো প্রভাব বিস্তার করতে পারেননি মুস্তাফিজ-শফিউল-মিরাজরা।

আজ ম্যাচের শুরুতেই টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। প্রোটিয়াদের হয়ে ব্যাটিংয়ের শুরুটা করেন এইডেন মার্করাম ও ডিন এলগার। শুরুটা সাবধানের সঙ্গেই করে স্বাগতিকরা। প্রথম সেশনে কোনো উইকেট হারায়নি দলটি। বিনা উইকেটে ৯৯ রান নিয়ে মধ্যাহ্নভোজনে যায় দক্ষিণ আফ্রিকা। বিরতির পর থেকে ফিরেও বাংলাদেশের বোলারদের ওপর আধিপত্য ধরে রাখেন প্রোটিয়া ওপেনাররা।

চা বিরতির ঠিক কিছুক্ষণ আগে দিনের প্রথম সফলতা পায় বাংলাদেশ। মার্করামকে রান আউট করে ফেরত পাঠান মেহেদী হাসান মিরাজ। ১৫২ বলে ৯৭ রান করেন অভিষিক্ত এই ব্যাটসম্যান।

এর আগে তিনজন পেসার নিয়ে দল সাজিয়েছে বাংলাদেশ। মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদের সঙ্গে আছেন অভিজ্ঞ পেসার শফিউল ইসলাম।

ব্যাটিং অর্ডারেও এসেছে বেশ কিছু পরিবর্তন। বাদ পড়েছেন ওপেনার সৌম্য সরকার। তামিম ইকবালের সঙ্গে ব্যাটিংয়ের সূচনা করতে দেখা যাবে ইমরুল কায়েসকে। দলে ফিরেছেন মুমিনুল হক ও মাহমুদউল্লাহ। স্পেশালিস্ট উইকেটরক্ষক হিসেবে দলে নেওয়া হয়েছে লিটন দাসকে।

চার পেসার নিয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা। মরনে মরকেল ও কাগিসো রাবাদার সঙ্গে ডুয়েন অলিভারকে পেস বোলিং বিভাগের দায়িত্ব সামলাতে হবে। চতুর্থ পেসার হিসেবে অভিষেক হয় অ্যানদিলে ফেলুকায়োর।