শিক্ষা

শিক্ষকদের সংযুক্তি আদেশ বাতিলে দুদক চেয়ারম্যানের চিঠি

By Daily Satkhira

October 02, 2017

বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সংযুক্ত থাকা শিক্ষকদের সংযুক্তি বাতিল চান দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সম্প্রতি মন্ত্রিপরিষদ সচিবকে লেখা একটি আধা সরকারি পত্রে এ বিষয়টি উল্লেখ করেছেন। দুদক চেয়ারম্যানের চিঠিটি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সংযুক্তির আদেশ বাতিলে প্রায়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকদের বলা হয়েছে।

“…সরকারি প্রাথমিক/মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রেও শিক্ষকবৃন্দ অন্যত্র বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সংযুক্তি আদেশের মাধ্যমে কর্মরত থাকায় মাঠ পর্যায়ের শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে মর্মে গণশুনানিতে উঠে   এসেছে, যা প্রকারান্তরে দুর্নীতিকে প্রশয় দিচ্ছে,” চেয়ারম্যানের চিঠিতে  এমনটা বলা হয়।

আরও বলা হয়, “মাঠ পর্যায়ের শিক্ষকের স্বল্পতা থাকায় উল্লিখিত শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীগণ নিয়মিতভাবে মানসম্মত শিক্ষালাভ করতে পারছে না মর্মে ধারণা করা যায়। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক স্বল্পতার কারণে তাদের কোচিং, নোটবই ইত্যাদির ওপর নির্ভর করতে হচ্ছে, যা কাম্য নয়।”

দুদক চেয়ারম্যান ও মন্ত্রিপরিষদের চিঠির বরাত দিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে মাউশি অধিদপ্তরের মহাপরিচালককে লেখা চিঠিতে অবিলম্বে সংযুক্তি বাতিল করে শিক্ষকদের মূল পদায়নকৃত কর্মস্থল বা শিক্ষক স্বল্পতা রয়েছে এমন প্রতিষ্ঠানে পদায়নের জন্য বলা হয়েছে।

জানা যায়,  শিক্ষা ও গণশিক্ষা মন্ত্রণালয়ে কতিপয় কর্মকর্তাকে ঘুষ দিয়ে সংযুক্ত থাকছেন হাজার হাজার শিক্ষক। এদেরকে মধ্যে সরকারি কলেজ ও হাইস্কুলে সংযুক্তি পেতে ঘুষের পরিমাণ বেশি।