আন্তর্জাতিক

লাস ভেগাসের হামলাকারী সম্পর্কে যা জানা গেল

By Daily Satkhira

October 03, 2017

আমেরিকার লাস ভেগাসে রুট নাইনটি ওয়ান নামের তিনদিনের কান্ট্রি মিউজিক ফেস্টিভালে স্টিফেন প্যাডক নামের এক বন্দুকধারী এলোপাথাড়ি গুলি ছুড়ে ৫৯ জনকে হত্যা করে।

মান্দালে বে হোটেলের ৩২ তলা থেকে উন্মুক্ত কনসার্টে গুলি ছুড়ে ৬৪ বছর বয়স্ক বন্দুকধারী স্টিফেন প্যাডক। পুলিশের অভিযানের সময় সে আত্মহত্যা করে বলে জানা যায়।

হোটেলটির ৩২ তলার সেই কক্ষে আরও ১৬টি আগ্নেয়াস্ত্রের খোঁজ পায় পুলিশ। সেই সাথে তার বাসায় ১৮টি আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরকের সন্ধান মিলেছে। আর তার গাড়িতে পাওয়া গেছে অ্যামোনিয়াম নাইট্রেট-এর মতো রাসায়নিক। জানিয়েছেন শহরটির শেরিফ। তবে তার বিরুদ্ধে কোন অপরাধমূলক কর্মখান্ডে জড়িত থাকার তথ্য নেই।

তার সাবেক একজন প্রতিবেশী জানান, তিনি একজন পেশাদার জুয়ারি। মার্কিন কর্মকর্তারা সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, হামলাকারীর মানসিক সমস্যার ইতিহাস ছিল বলে বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে।

হামলাকারীর ভাই এরিক প্যাডক তার ভাইয়ের এমন ঘটনায় জড়িত থাকায় বিস্ময় প্রকাশ করে বলেন যে, তাদের কোন ধারনাই নেই কেন সে এমনটি ঘটিয়েছে।

কনসার্টে গুলি বর্ষণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯জনে। আহত অন্তত ৫২৭জন।

তদন্তকারীরা এই ঘটনার সাথে কোন আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠনের সংশ্লিষ্টতার কথা স্বীকার না করলেও, ইসলামিক স্টেট বা আইএস গোষ্ঠী এর দায় স্বীকার করেছে। আইএস বলছে যে, এই হত্যাকারী স্টিফেন প্যাডক ছিল ধর্মান্তরিত মুসলিম।