আন্তর্জাতিক

রাম রহিম-হানিপ্রীতকে নিয়ে টুইট করে বিতর্কে জাতিসংঘ

By Daily Satkhira

October 05, 2017

ধর্ষণের দায়ে জেলবন্দি ভণ্ড ধর্মগুরু রাম রহিম ইনসান ও তার ‘দত্তক কন্যা’ হানিপ্রীতকে নিয়ে টুইট করে চমকে দিল জাতিসংঘ। জাতিসংঘের খাবার পানি ও পরিচ্ছন্নতা সংক্রান্ত সংগঠন ‘ইউনাইটেড নেশন ওয়াটার’ দু’টি টুইট করেছে রাম রহিম ও হানিপ্রীতকে নিয়ে। এরপরেই শুরু হয়েছে চাঞ্চল্য।

কী কারণে এক জেলবন্দি ধর্ষক ও পুলিশি হেফাজতে থাকা এক অভিযুক্তকে উদ্দেশ্য করে টুইট করল জাতিসংঘ, সেটা এখনও পরিষ্কার নয়। জাতিসংঘ কি ভুল করে এমনটা করল, নাকি তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে, নাকি জেনে বুঝেই এই টুইট তাই নিয়ে প্রবল জল্পনা চলছে এখন নেটদুনিয়ায়।

গোটা দুনিয়ায় সকলেই যাতে পরিষ্কার পরিচ্ছন্ন শৌচাগার ব্যবহার করতে পারে, সেই উদ্দেশ্যেই পালিত হয় ‘ওয়ার্ল্ড টয়লেট ডে’। আর জাতিসংঘের সেই দু’টি টুইটেই রাম রহিম ও হানিপ্রীতকে আগামী ১৯ নভেম্বর ‘বিশ্ব শৌচাগার দিবস’-এ শামিল হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।

রাষ্ট্রসংঘের সহায়তায় ‘ইউএন ওয়াটার’ এই প্রকল্পের আহ্বায়ক। কিন্তু রাম রহিম ও হানিপ্রীতের মতো দুই ‘কুখ্যাত দুষ্কৃতী’কে এই উদ্যোগে শামিল করার কী প্রয়োজন পড়ল আচমকা, সেটাই বুঝে উঠতে পারছেন না পরিবেশপ্রেমীরা।

তাদের একাংশের প্রশ্ন, সাধারণত এই ধরনের উদ্যোগের প্রচারে কোনও সেলিব্রিটি বা পরিচিত মুখের নাম উল্লেখ করে সাধারণ মানুষের কাছে পৌঁছানোর উদ্যোগ নেওয়া হয়। কিন্তু যেভাবে ইউএন ওয়াটারের অফিসিয়াল ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে ওই দু’জন ‘অপরাধী’কে উদ্দেশ্য করে টুইট করা হয়েছে, দেখে তাজ্জব নেটিজেনরাও।