আন্তর্জাতিক

সৌদি বাদশাহ’র ঐতিহাসিক রাশিয়া সফরের নেপথ্যে

By Daily Satkhira

October 05, 2017

রাশিয়ার মস্কোতে বুধবার পৌঁছেছেন সৌদি আরবের বাদশাহ সালমান। রাশিয়াতে তার সফরকে বলা হচ্ছে ঐতিহাসিক। শুধু বলার জন্য বলা নয়, এটিকে সত্যিকার অর্থেই ঐতিহাসিক বলা যেতে পারে। কারণ এই প্রথমবারের মতো কোনো সৌদি বাদশাহ রাশিয়া সফর করছেন। ৮১ বছরের বাদশাহকে অভিবাদন জানাতে চেষ্টার কোনো কমতি রাখেনি রাশিয়া।

আমেরিকার সঙ্গে সৌদি আরবের সম্পর্কের ভিত মজবুত হলেও রাশিয়ার ক্ষেত্রে সে কথা প্রযোজ্য নয়। মূলত সোভিয়েত ইউনিয়ন ভাঙ্গার পর থেকে রাশিয়ার সঙ্গে সৌদি আরবের সম্পর্কের সূত্রপাত। তবে যেটি যে, খুব জোরদার কিছু ছিল তেমন নয়।

২০০৭ সালে রাশিয়ার তৎকালীন ও বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সৌদি আরব সফরে গিয়েছিলেন। সেসময় সৌদি আরবের বাদশাহ ছিলেন আবদুল্লাহ। কিন্তু তিনিও রাশিয়া সফরে আসেননি।

২০১৫ সালে বাদশাহ আবদুল্লাহ মারা যাওয়ার পর সৌদি আরবের দায়িত্ব এখন সালমান ও তার ছোট ছেলে ক্ষমতাবান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাতে। এ সময়টাতে ভূ-রাজনৈতিক পটপরিবর্তনও হয়েছে। বিশ্বে আমেরিকার কর্তৃত্ব এখন প্রশ্নের সম্মুখীন। তাই দুই তেল উৎপাদনে নির্ভরশীল দুই দেশ সত্যিকার অর্থেই হয়তো সম্পর্কটা আরও জোরদার করতে চায়। সূত্র : ওয়াশিংটন পোস্ট