আন্তর্জাতিক

বোরকা নিষেধাজ্ঞা নিয়ে অস্ট্রিয়ায় সংঘাত

By Daily Satkhira

October 08, 2017

সম্প্রতি বোরকা নিষিদ্ধের ঘটনার সূত্র ধরে অস্ট্রিয়ায় রাজধানী ভিয়েনায় সংঘাত ঘটনা ঘটেছে। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল এ খবর বলা হয়েছে, ১ অক্টোবর থেকে অস্ট্রিয়ায় বুরখা পরিধান নিষিদ্ধ করা হলেও এখনো পুরোপুরিভাবে মানছেনা মুসলিম নারীরা। ফলে বুরখা নিষিদ্ধের প্রথম দিনই একটি অপ্রিতিকর ঘটনার সূত্রপাত হয়। এদিন এক পুলিশ সদস্য জোর করে এক মহিলার বুরখা খুলতে বাধ্য করেন। আর এ ঘটনার ৫ দিন পরই ঘটলো দুই মহিলার মারামারির ঘটনা।

জানা গেছে, নিষিদ্ধ হলেও ভিয়েনায় জিয়েগলারগেস স্টেশনের কাছাকাছি একটি এলাকায় দিয়ে বুরখা পরিধান করে রাস্তা দিয়ে যাচ্ছিলেন। আর ঠিক এসময়ই অন্য এক শিক্ষক মহিলা তাকে বুরখা নিষিদ্ধের কথা স্মরণ করিয়ে দেন। কিন্তু কিছু বুঝে উঠার আগেই বুরখা পরা মুসলিম মহিলা শিক্ষিকাকে মাটিতে ধরাশায়ী করেন।

শিক্ষক মহিলা অভিযোগ করেন, তাকে ধরাশায়ী করার পর বেশ কয়েকজন লোক এসে জড়ো হয় এবং মুসলিম মহিলার পক্ষ নিয়ে তাকে বর্ণবাদী আখ্যা দেয় তারা। পরবর্তীতে পুলিশ এসে পরিস্থিতি শান্ত করে।

উল্লেখ্য, গত মে মাসে পাশ হওয়া বুরখা বিরোধী আইনটি এ মাসের শুরুর দিন থেকেই কার্যকর হয়েছে। আর আইনটি কেউ ভঙ্গ করলে অর্থাৎ প্রকাশ্যে কেউ বুরখা পড়লে তার বিরুদ্ধে ১৫০ ইউরো জরিমানার বিধান রাখা হয়েছে। ডেইলি মেইল