খেলা

অস্ট্রেলিয়াকে ৯ উইকেটে হারাল ভারত

By Daily Satkhira

October 08, 2017

ওয়ানডে সিরিজে জেতার পর এবার টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়াকে প্রথম ম্যাচেই হারালো ভারত। শনিবার সাবেক ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির শহর রাঁচিতে ডাকওয়ার্থ লুইস নিয়মে ৬ ওভারে ৪৮ রানের লক্ষ্যমাত্রা সহজেই পার করল টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়াকে হারাল ৯ উইকেটে।

স্টিভ স্মিথের কাঁধে হালকা চোট। অ্যাসেজের আগে তাই কোনও ঝুঁকি নিতে চায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। ইতিমধ্যে দেশে ফিরে গিয়েছেন তিনি। তাই এদিন ব্যাগি গ্রিনের দায়িত্ব ছিলেন ডেভিড ওয়ার্নার। টস জিতে প্রথমে ব্যাটিং সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক। কিন্তু ওয়ানডে-র পর টি-টোয়েন্টি সিরিজেও নিজেদের দাপট বজায় রাখল ভারতীয় বোলাররা। শুরুতেই ভুবনেশ্বর তুলে নেন ওয়ার্নারের উইকেট। মাত্র ৮ রানেই ফিরে যান অজি অধিনায়ক।

যদিও অপরদিকে পালটা আক্রমণ করতে থাকেন অ্যারন ফিঞ্চ। তিন নম্বরে থাকা গ্লেন ম্যাক্সওয়েল তাঁকে যোগ্য সঙ্গত দিলেও ১৭ রানের বেশি করতে পারেননি তিনি। ফের একবার যুজবেন্দ্র চাহালের বলে আউট হলেন তিনি। এর আগে ওয়ানডে সিরিজে বেশ কয়েকবার ম্যাক্সওয়েলকে আউট করেছিলেন এই লেগস্পিনার। এরপর ব্যক্তিগত ৪২ রানের মাথায় ফিরে যান অ্যারন ফিঞ্চও।

আর ডানহাতি এই বিধ্বংসী ব্যাটসম্যান আউট হতেই তাসের ঘরের মতো ভেঙে অজিদের বাকি ব্যাটিং লাইন আপ। ভারতীয় বোলারদের দুর্দান্ত বোলিংয়ের সামনে টিকতে পারেননি কোনও অজি ব্যাটসম্যানই। ১৮.৪ ওভারে অস্ট্রেলিয়ার রান যখন আট উইকেটে ১১৮, তখনই অবশ্য বৃষ্টি থাবা বসায় খেলায়। বেশ কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায় খেলা।

এরপর খেলা শুরু হলেও আর ব্যাটিং পায়নি অস্ট্রেলিয়া। বদলে ব্যাট করতে নামতে হয় বিরাটদের। আর ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৬ ওভারে ৪৮ রান। কিন্তু রান তাড়া করতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় ভারত।

প্রথম ওভার থেকে আসে মাত্র পাঁচ রান। দ্বিতীয় ওভারের প্রথম বলেই ছয় মারলেও দ্বিতীয় বলেই বোল্ড হন রোহিত শর্মা(১১)। কিন্তু শেষপর্যন্ত অধিনায়ক বিরাট কোহলি (২২) এবং শিখর ধাওয়ান (১৪) জুটি অতি সহজেই দলকে জয় এনে দেন। শেষপর্যন্ত তিন বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় টিম ইন্ডিয়া।

এদিনের জয়ের অন্যতম কারিগর ছিলেন বুমরাহ ও কুলদীপ। তবে দুর্দান্ত বোলিং করেন বাকিরাও। দু’টি করে উইকেট পান জসপ্রীত বুমরাহ ও কুলদীপ যাদব। একটি করে পান পাণ্ডিয়া, চাহাল এবং ভুবনেশ্বর। এখন দেখার পালা স্টিভ স্মিথের অনুপস্থিতিতে আগামী ১০ অক্টোবর দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ঘুরে দাঁড়াতে পারে কিনা ক্যাঙারু বাহিনী।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া- ১৮.৪ ওভারে ১১৮/৮ (ফিঞ্চ ৪২, কুলদীপ ১৬/২)

ভারত- ৫.৩ ওভারে ৪৯/১ (বিরাট ২২, কুলটার নাইল ২০/১)