খেলা

ব্যালন ডি’অরের সংক্ষিপ্তে মেসি-রোনালদো-নেইমার

By Daily Satkhira

October 10, 2017

ফিফার বর্ষসেরার পর ২০১৭ ব্যালন ডি’অরের জন্য সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন লিওনেল মেসি, নেইমার এবং ক্রিস্টিয়ানো রোনালদো। সোমবার ছয় ভাগে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল।

২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে ২০১৫ পর্যন্ত ফিফা ব্যালন ডি’অর নামে চালু ছিল। তবে ২০১৬ সাল থেকে ফিফা ও ব্যালন ডি’অর আলাদাভাবে পুরস্কার দেওয়া শুরু করে।

গত ৯ বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসি ও রোনালদো ছাড়া জিততে পারেননি আর কেউ। বছর জুড়ে সাফল্যের নিরিখে ব্যালন ডি’অর জয়ে এবার পর্তুগিজ অধিনায়কের সম্ভাবনা বেশ জোরাল। জিতলে সবচেয়ে বেশি পাঁচবার বর্ষসেরা হওয়ার মেসির রেকর্ড স্পর্শ করবেন রোনালদো।

রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জিতেছেন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তিও গড়েন সিআর সেভেন।

শিরোপা জয়ে বার্সেলোনা পিছিয়ে থাকলেও ব্যক্তিগত সাফল্যে বেশ এগিয়ে মেসি। ক্লাব ফুটবল ক্যারিয়ারে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন গত বছরই। কাতালান ক্লাবটির সর্বোচ্চ গোলদাতা ছিলেন এমএল টেন।

পরিসংখ্যানে পিছিয়ে থাকলেও সংক্ষিপ্ত তালিকায় আছেন নেইমার। তবে বার্সেলোনার হয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় তার পারফরম্যান্স ছিল চমৎকার। বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ গোলে হারের পর ফিরতি পর্বে কাতালান ক্লাবটির ৬-১ গোলের রোমাঞ্চকর জয়ের আসল নায়ক ছিলেন এই ব্রাজিলিয়ান।

তিন তারকা ছাড়াও সংক্ষিপ্ত তালিকায় আছেন জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা, অভিজ্ঞ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন, বার্সেলোনার উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজ, রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস, ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ ও ইসকো, বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবের্তো লেভানডোভস্কি ও টটেনহ্যাম হটস্পারের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন।

উল্লেখযোগ্যদের মধ্যে আরও রয়েছেন, মার্সেলো, কৌতিনহো, টনি ক্রুস, সাদিও মানে, রাদামেল ফ্যালকাও, গ্রিজম্যান, এডিন জোকো, ডেভিড ডি গিয়া, ডেরিস মার্টেস, কেভিন ডি ব্রুইন, ইয়ান ও’ব্লাক ও কান্তে।