খেলা

ইতিহাস গড়েছে শ্রীলঙ্কা

By Daily Satkhira

October 10, 2017

লক্ষ্য ৩১৭ রান। এই রান তাড়া করতে নেমে গতকালই ১৯৮ রানে পাঁচ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের শেষ দিনে ঘুরে দাঁড়ানোর শত চেষ্টায় ব্যর্থ হয়েছে পাকিস্তান। আজ মঙ্গলবার আরো ৫০ রান যোগ করেই বাকি পাঁচ উইকেট হারিয়ে পরাজয় বরণ করে নেয় তারা।

ম্যাচে পাকিস্তান হেরেছে ৬৮ রানে। আর তাই সিরিজ হেরেছে তারা ২-০তে। এই ম্যাচ জিতে নতুন একটি ইতিহাস গড়ছে শ্রীলঙ্কা। প্রথমবারের মতো দেশের বাইরে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে তারা। তার চেয়ে বড় কথা, তৃতীয় ইনিংসে মাত্র ৯৬ রানে অলআউট হয়েও শেষ পর্যন্ত ম্যাচটিতে জিতে যায় তারা। টেস্ট ক্রিকেটে এটি চতুর্থ ঘটনা।

ম্যাচে শ্রীলঙ্কা টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪৮২ রান করে। এ ইনিংসে সর্বোচ্চ সংগ্রহ দিমুথ করুনারত্নের ১৯৬ রান। জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে ২৬২ রান করে তাই শ্রীলঙ্কা ২২০ রানের লিড পায়। কিন্তু তৃতীয় ইনিংসে শ্রীলঙ্কা মাত্র ৯৬ রানে ইনিংস গুটিয়ে নিলে পাকিস্তানের সামনে তিন শতাধিক রানের লিড দাঁড় করাতে সক্ষম তারা। শেষ পর্যন্ত এই সংগ্রহ নিয়েও জয় নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় তারা। গড়তে পেরেছে ইতিহাসও।

এই সিরিজ জিতে শ্রীলঙ্কা যেন তাদের হারানো ঐতিহ্য কিছুটা হলেও ফিরে পেয়েছে। এর আগে প্রথম টেস্টেও চমক জাগানিয়া জয় তুলে নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। সে ম্যাচে তারা ২১ রানে হারিয়েছিল পাকিস্তানকে।

শুধু তাই নয়, দারুণ এই সিরিজ জয়ে পাকিস্তানকে সাতে নামিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কা উঠে গেছে ছয়ে। ২০০০ সালের পর এই প্রথম দেশের বাইরে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। আর তাদের বিপক্ষে এটি শ্রীলঙ্কার ষষ্ঠ সিরিজ এবং ১৬তম টেস্ট জয়।