ভিন্ন স্বা‌দের খবর

অ্যালকোহলের অজানা গুণ!

By Daily Satkhira

October 12, 2017

যারা মদ্যপান করেন, তাদের মূলত আমরা খারাপ নজরেই দেখে থাকি। তবে যারা মদ্যপান করে না, তারাও কমবেশি অ্যালকোহলের নাম জানেন। এই অ্যালকোহলের মাঝেই অনেক ধরণের মজাদার কাহিনী রয়েছে। এটি বেশি পান করলে যেমন ক্ষতি হয়, তেমনি হিসেবমত পান করলেও কিন্তু অনেক রোগ সারে। আসুন জেনে নেয়া যাক অ্যালকোহল সম্পর্কে কিছু অজানা তথ্য-

১. ত্বক ও চুলে মসৃণভাব আনে অ্যালকোহল। বিয়ার ত্বকের ক্ষত দূর করার পাশাপাশি, অনেকসময় ব্রণ সারাতেও সাহায্য করে। চুলেও আলাদা ঔজ্জ্বল্য আনে এই অ্যালকোহল।

২. সপ্তাহে ৩০ থেকে ৬০ মিলিলিটার অ্যালকোহল ডায়বেটিস বাড়ার সম্ভবনা অনেকটা কমিয়ে দেয়।

৩. সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে যারা নিয়ন্ত্রিত মদ্যপান করেন তাদের ক্ষেত্রে ২৩ শতাংশ কম সম্ভাবনা থাকে অ্যালজাইমা, স্মৃতিভ্রমের মতো সমস্যার।

৪. নিয়ন্ত্রিত পরিমাণে হুইস্কি খেলে গ্যাসট্রোসাইটিসের সমস্যা অনেকাংশে কমানো সম্ভব হয়। কারণ হুইস্কিতে এমন বহু উকরণ রয়েছে যা এই ধরণের সমস্যা দূর করতে পারে।

৫. সর্দি কাশির সমস্যা কমায় সর্দি কাশির সমস্যা মেটাতে ওয়াইনের জুড়ি মেলা ভার। তবে হুইস্কির মতো ওয়াইনও বেশি খাওয়া উচিত নয়।

৬. চিকিৎসকদের মতে, প্রত্যেকদিন যদি ১ পেগ হুইস্কি খাওয়া যায় তাহলে তা হৃদযন্ত্রের জন্য ভাল।

৭. শরীর ভাল রাখতে হলে মেজাজ ভাল রাখা অত্যন্ত প্রয়োজন। আর মেজাজ ভাল রাখতে হলে এক গ্লাস বিয়ার বা ১ গ্লাস ওয়াইন দারুন হবে।

৮. বিয়ার খাওয়ার ঘণ্টাখানেক পর কাজ করার ইচ্ছা বেশি খানিকটা বেড়ে যায়।

৯. ক্ষুধামন্দা দূর করে, বিয়ার খেলে খিদে বাড়ে।

১০. একটি গবেষণায় প্রকাশ করা হয়েছে যে, নিয়মিত বিয়ার খাওয়া মানুষরা দ্রুত ও সঠিক সিদ্ধান্ত নিতে পারে। সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া