আশাশুনি

শ্রীলংকায় অক্ষম জনশক্তিকে কর্মশক্তিতে রুপান্তরের বাংলাদেশের পরিকল্পনা তুলে ধরলেন ডা. রুহুল হক এমপি

By Daily Satkhira

October 12, 2017

নিজস্ব প্রতিবেদক : সাতক্ষীরার প্রখ্যাত ব্যক্তিত্ব, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও জাতীয় সংসদে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি প্রফেসর ডা. আ ফ ম রুহুল হকের নেতৃত্বে বাংলাদেশ জাতীয় সংসদের একটি প্রতিনিধি দল শ্রীলংকা সফর শেষে দেশে ফিরেছেন বুধবার ।

The Asian Forum of Parliamentarians on Population and Development (AFPPD) এর দ্বাদশ সাধারণ সম্মেলনে শ্রীলংকার রাজধানী কলম্বোতে বিশ্বের অন্যান্য দেশের সংসদীয় দলের সাথে বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি দলটি ৭অক্টোবর থেকে ৯অক্টোবর পর্যন্ত অবস্থান করে। বাংলাদেশের সংসদীয় দলটির নেতৃত্ব দেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য প্রফেসর ডা. আ ফ ম রুহুল হক এমপি।

তিনি দেশে ফিরে AFPPD সম্পর্কে তিন সাংবাদিকদের বলেন, আমাদের সংসদ প্রতিনিধিদের পক্ষ থেকে আমি সম্মেলনে তিনটি বিষয় গুরত্ব সহকারে উপস্থাপন করি যার প্রথমেই ছিলো গড় আয়ু বৃদ্ধি নিয়ে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার মানুষের আয়ু বৃদ্ধি পাচ্ছে। এই আয়ুকে আমরা কিভাবে কর্ম শক্তিতে রুপান্তর করতে পারি সে বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা উত্থাপন করেছি ।

অপর দিকে নারী বৈষম্য দূর করে নারী ক্ষমতায়নে কিভাবে কাজ করা যায় সেই বিষয়ে প্রস্তাবনা করেছি । উদাহরণ হিসেবে বর্তমানে বাংলাদেশের নারী ক্ষমতাকে উল্লেখ করে বলি বর্তমান বাংলাদেশ সংসদে ৬০-৬২ জন নারী সংসদ রয়েছে সেই সাথে জেলা থেকে শুরু করে ইউনিয়ন পরিষদে নির্বাচিত সদস্য রয়েছে । তিনি আরো বলেন বর্তমান বিশ্বে যুবসমাজ কে কিভাবে ব্যাবহার করা হবে তার কর্ম পরিকল্পনা হিসেবে বাংলাদেশে ২০৪০ এবং শ্রীলংকায় ২০৩৭ সাল পর্যন্ত নির্ধারন করা হয়েছে ।কিন্তু পরবর্তিতে এই অক্ষম জনশক্তিকে কর্মশক্তিতে রুপান্তর করা যায় সে বিষয়ে পরিকল্পনা প্রস্তাবনা করেছি। এই সম্মেলনে প্রায় ৩৯টি দেশের সংসদ সদস্য,স্পিকার ,মন্ত্রীরা উপস্থিত ছিলেন।