আন্তর্জাতিক

ওবামা কেয়ার বাতিলে করলেন ট্রাম্প

By Daily Satkhira

October 13, 2017

ওবামা কেয়ার বাতিল করতে কংগ্রেসে ব্যর্থ হয়ে এবার স্বাস্থ্যসেবা বিলের নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই আদেশ ওবামাকেয়ার বাতিলে প্রথম ধাপ বলে মনে করেন ট্রাম্প। মার্কিন প্রশাসনিক কর্মকর্তারা জানান, প্রেসিডেন্টের এই আদেশের ফলে স্বাস্থ্য আইন সম্পর্কিত বিষয়ে কার্যকরি ব্যবস্থা গ্রহণের প্রাথমিক পর্যায় এটি। তবে ট্রাম্পের এই আদেশের ফলে প্রেসিডেন্ট ওবামার আমলে নেওয়া পদক্ষেপ বাজারে অস্থিরতা আনবে বলে মনে করছেন বিশ্লেষকরা। একই সঙ্গে স্বাস্থ্যসেবার মানও হ্রাস পেতে পারে।

ট্রাম্পের আদেশের পরে ডেমোক্রেটরা সতর্ক করে বলেছেন, ট্রাম্পের নেওয়া এই পদক্ষেপ স্বাস্থ্য খাতে বিগত সময়ের সব অর্জন নষ্ট করে দেবে। ট্রাম্পের এই পদক্ষেপ কংগ্রেসে অনুমোদন পায়নি। তাৎক্ষণিক এই পদক্ষেপের নেতিবাচক ফলাফল ধরা পড়বে না বলেও সর্তক করেন ডেমোক্রেটরা। আমেরিকার স্বাস্থ্য সম্পর্কিত সংস্থাগুলোকে বিকল্প পথের নিয়মে যেতে বাধ্য করবে স্বাস্থ্যসেবা নিয়ে করা ট্রাম্পের নতুন এই নির্বাহী আদেশ। নতুন আদেশ বাস্তবায়ন ও পর্যবেক্ষণে কয়েক মাস লাগতে পারে।

ট্রাম্পের এই আদেশের কারণে ছোট ছোট পরিসরের ব্যবসায়ী ও সংগঠনগুলোকে তাদের ব্যবসায়ের বিস্তৃতিতে সহায়তা করবে। ক্ষুদ্র স্বাস্থ্যবিমার যে বাধ্যবাধকতা রয়েছে তা উঠে যাবে। ওবামাকেয়ার পরিকল্পনায় নির্দিষ্ট লাভের যে সীমা রেখা দেওয়া ছিল তা আর কার্যকরি হবে না ট্রাম্পের নতুন নির্বাহী আদেশের ফলে। এই পরিকল্পনা বাস্তবায়ন হলে স্বাস্থ্যবান লোকেরা স্বল্প ব্যয়ের পরিকল্পনার দিকে ধাবিত হবে। অপরদিকে অসুস্থরা ওবামাকেয়ারে থাকবে। তাতে বিমা ব্যবসায় ধস নামবে। বিমাকারীরা নিরুৎসাহিত হয়ে বাজার থেকে সরে যাবে।