আন্তর্জাতিক

বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রনায়ক পেতে যাচ্ছে অস্ট্রিয়া

By Daily Satkhira

October 16, 2017

অস্ট্রিয়ায় ১৫ অক্টোবরের সাধারণ নির্বাচনে এখন পর্যন্ত পাওয়া ফলাফলে ধারণা করা হচ্ছে, রক্ষণশীল পিপল’স পার্টির ৩১ বছর বয়সী নেতা সেবাস্টিয়ান কার্জ জয় পেতে যাচ্ছেন। চূড়ান্ত ফলাফলে বিজয়ী হলে শুধু অস্ট্রিয়া নয়, বরং বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রনায়ক হবেন সেবাস্টিয়ান কার্জ।

বিবিসি জানায়, কার্জের পিপল’স পার্টির ৩১ শতাংশেরও বেশি ভোট পেয়ে বিজয়ী হওয়ার কথা রয়েছে। তবে দ্বিতীয় স্থানে প্রতিদ্বন্দ্বী সোশ্যাল ডেমোক্র্যাটস পার্টি, না ডানপন্থি ফ্রিডম পার্টি থাকবে, তা এখন পর্যন্ত পরিষ্কার নয়।

সংখ্যাগরিষ্ঠতা থেকে কিছুটা পিছিয়ে থাকা কার্জের দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করতে অভিবাসন বিরোধী ফ্রিডম পার্টির সঙ্গে জোট বাঁধতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভোট গণনায় পাওয়া অনানুষ্ঠানিক ফল প্রকাশের পর সমর্থকদের উদ্দেশ্যে কার্জ বলেন: দেশে এখন পরিবর্তন আনার সময় এসেছে। আজ এই দেশকে বদলে দেয়ার দৃঢ় একটি সুযোগ এসেছে আমাদের কাছে। যাদের জন্য এটা সম্ভব হয়েছে তাদের সবাইকে আমি ধন্যবাদ জানাই।

এসময় আনন্দ প্রকাশ করে কার্জ জানান: রাষ্ট্রনায়ক হিসেবে অস্ট্রিয়ার হয়ে কাজ করার অপেক্ষায় রয়েছেন তিনি।

এই নির্বাচনের আগ পর্যন্ত সেবাস্টিয়ান কার্জ ইউরোপের সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০১৩ সালে এ পদে মাত্র ২৭ বছর বয়সে যোগ দেন তিনি। চলতি বছরের মে মাসে তাকে পিপল’স পার্টির নেতা হিসেবে নির্বাচন করা হয়।

কার্জের রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয়েছিল দলটির যুব শাখার সদস্য হওয়ার মধ্য দিয়ে। অল্প সময়ের মধ্যে ওই শাখার চেয়ারম্যানও হন তিনি। তারপর ভিয়েনার সিটি কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।

কার্জকে উপাধি দেয়া হয়েছে ‘ওয়ান্ডারউজ্জি’ (পানির ওপর হাঁটতে পারে যে)। এছাড়া তাকে ফ্রান্স ও কানাডার তরুণ রাষ্ট্রনায়ক ইম্যানুয়েল মাক্রোঁ ও জাস্টিন ট্রুডোর সঙ্গে তুলনা করা হয়।