স্বাস্থ্য

শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে খাবার!

By Daily Satkhira

October 20, 2017

সুস্থ থাকার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অক্ষুন্ন থাকাটা খুবই জরুরি। এটা ঠিক না থাকলে সহজেই যেকোন রোগ শরীরে বাসা বাঁধতে পারে। তাই চলতি মৌসুমের পরিপ্রেক্ষিতে শরীর সুস্থ রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ। শরীরকে রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত করতে এই মৌসুমে বেশ কিছু খাবার খেতে পারেন।

চলুন এমন কিছু খাবারের কথা জেনে নেই-

১। দইঃ দইতে প্রচুর উপকারী ব্যাকটেরিয়া থাকে। এগুলো আমাদের পাকস্থলী ও খাদ্যনালীকে রোগ সৃস্টিকারী জীবাণু থেকে মুক্ত রাখে। এজন্য দইকে প্রোবায়োটিক ফুডও বলা হয়। দই ভিটামিন ডি ও ক্যালসিয়ামের একটি গুরুত্বপুর্ণ উৎস। নিয়মিত দই খেলে শরীরে শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়ে। যার ফলে রোগে ভোগার ঝুঁকি ৩৩ শতাংশ কমে যায়।

২। রসুনঃ রসুনে প্রচুর পরিমানে অ্যালিসিন থাকে, যা ইনফেকশন ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে। এছাড়া অরগানো-সালফার সমৃদ্ধ অ্যান্টি-অক্সিডেন্ট ফাইটোক্যামিকেলস প্রচুর পরিমাণে থাকার কারনে রসুন ফ্রি-রেডিক্যালের বিরুদ্ধে কাজ করে ও কোষঝিল্লি নষ্ট হবার হাত থেকে বাঁচায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং শরীর সুস্থ ও সবল থাকবে। এছাড়া রসুন টিউমারের বিরুদ্ধেও কাজ করতে পারে।

৩। মধুঃ মধু একাধারে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট, দ্রুত ক্ষত সারাতে উপকারী এবং কিছু কিছু অ্যালার্জি জনিত সমস্যাতে কার্যকর। এছাড়া মধু শক্তিবর্ধক। নিয়মিত মধু খাওয়ার অভ্যাস করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

৪। স্যুপঃ এক বাটি গরম স্যুপ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। স্যুপের মধ্যে থাকা উপাদান, যেমন—মাংস, আদা, রসুন, ডিম, সবজি ইত্যাদি রোগের সঙ্গে লড়াই করতে কার্যকর।