খেলা

জিম্বাবুয়েকে বড় ব্যবধানেই হারাল ওয়েস্ট ইন্ডিজ

By Daily Satkhira

October 25, 2017

বিশ্বরেকর্ড তাড়া করে জিততে হতো। একটা সময় পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে ভয়ের মধ্যেই রেখেছিল জিম্বাবুয়ে। তবে শেষরক্ষা হলো না। বুলাওয়ে টেস্টের একদিন বাকি থাকতেই স্বাগতিকদের ১১৭ রানে হারিয়ে দিল সফরকারি ওয়েস্ট ইন্ডিজ।

টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে রান তাড়ার রেকর্ডটি ৪১৮ রানের। ২০০৩ সালে সেন্ট জোন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রান তাড়া করে ৩ উইকেটে জিতেছিল ক্যারিবিয়রা। জিম্বাবুয়েকে এই ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকে বিশ্বরেকর্ড ছিনিয়ে নিতে তার চেয়ে ১৬ রান বেশি করতে হতো, লক্ষ্যটা ছিল ৪৩৪ রানের।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা দুর্দান্তই ছিল জিম্বাবুয়ের। দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা আর সোলেমন মিরে মিলে গড়েন ৯৯ রানের জুটি। মাসাকাদজা হাফসেঞ্চুরি (৫৭) করার পর এই জুটিটি ভেঙে দেন ক্রেইগ ব্রেথওয়েট।

পরের ওভারেই আরেক ওপেনার সলোমন মিরেকে জেসন হোল্ডার বোল্ড করে দিলে ধাক্কা খায় জিম্বাবুয়ে। মিরে আউট হন ৪৭ রানে। এরপর দারুণ এক হাফসেঞ্চুরি তুলে নেন ব্রেন্ডন টেলর (৭৩)। একটা পর্যায়ে তো ৪ উইকেটেই ২১৯ রান তুলে ফেলেছিল স্বাগতিকরা।

শেষদিকে এসে মুড়ি মুড়কির মত জিম্বাবুয়ের উইকেট তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শেষ উইকেট জুটিতে কাইল জারভিস আর ক্রিস্টোফার এমপুফু ৫৩ রান তুলে হারের ব্যবধানটাই যা কমিয়েছেন। জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ৩১৬ রানে। দেবেন্দ্র বিশু নিয়েছেন ৪টি উইকেট।

প্রসঙ্গত, প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে বেশ চেপে ধরেছিল জিম্বাবুয়ে। ২১৯ রানেই তাদের গুটিয়ে দিয়েছিল স্বাগতিকরা। তবে জবাব দিতে নেমে জিম্বাবুয়ের ইনিংসও থেমে যায় ১৫৯ রানে। এরপর রস্টন চেজের ৯৫ আর ক্রেইগ ব্রেথওয়েটের ৮৬ রানে ভর করে ৩৭৩ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।