ভিন্ন স্বা‌দের খবর

সমকামিতার অভিযোগে প্রকাশ্যে বেত্রাঘাত বাড়ছে

By Daily Satkhira

October 26, 2017

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে গত দুই বছরে জনসমক্ষে অন্তত ৫০০ জনকে বেত্রাঘাত করা হয়েছে। এই ‘বর্বর শাস্তি’ বন্ধের জন্য দেশটির প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

বিবিসির গতকাল বুধবারের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইন্দোনেশিয়ার একমাত্র আচেহ প্রদেশেই শরিয়াহ আইন কার্যকর রয়েছে। গত বছর দেশটির বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে করা চুক্তির পরই এ আইন চালু করা হয়। আইনটি ধীরে ধীরে রক্ষণশীল হয়ে উঠছে। প্রায়ই এ আইনের শিকার হচ্ছেন দেশটির সমকামী ও বিবাহবহির্ভূত যৌন সম্পর্ককারীরা। এই আইন কার্যকরে রাস্তায় মোতায়েন আছে শরিয়াহ পুলিশও।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই শাস্তিকে নির্যাতনের সঙ্গে তুলনা করে প্রচার চালিয়ে আসছে।

ইন্দোনেশিয়ায় ২০১৫ সালের অক্টোবরে একটি শরিয়াহ আইন চালু করা হয়। ‘কানুন জিনায়াত’ নামে ওই আইনে সমকামীদের শাস্তি হিসেবে জনসমক্ষে ১০০ বেত্রাঘাত ও বিবাহবহির্ভূত যৌন সম্পর্ককারীদের ৩০ বেত্রাঘাত করা হয়।

হিউম্যান রাইটস ওয়াচ বলছে, ওই শরিয়াহ আইনে মদ ও জুয়া নিষিদ্ধ করা হয়েছে, যা দেশটিতে বসবাসকারী মুসলিম ও অমুসলিমদের জন্য প্রযোজ্য। গত বছর দেশটিতে মদ বিক্রি করার জন্য এক খ্রিস্টান নারীকে বেত্রাঘাতের ঘটনাও ঘটে।

শাস্তি হিসেবে বেত্রাঘাত করার আইন ইন্দোনেশিয়া ছাড়া ইরান, সুদান, সৌদি আরব, মালদ্বীপ, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনেইয়ে চালু রয়েছে।