আন্তর্জাতিক

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল রাশিয়া

By Daily Satkhira

October 27, 2017

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করে শক্তি প্রদর্শনে মেতেছে ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে এবার তিনটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো রাশিয়ার সেনাবাহিনী। বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রুটিন মহড়ার অংশ হিসেবে ওই পরীক্ষা চালানো হয়।

এ ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত বিমানঘাঁটি প্লেসেতস্ক থেকে ‘তোপোল-এম’ নামের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। দেশের বিভিন্ন স্থানে একসঙ্গে যে বিশাল সামরিক মহড়া চালানো হচ্ছে সেটির অংশ হিসেবেই এই পরীক্ষা চালানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয় মহড়ায় অংশগ্রহণকারী পরমাণু শক্তিচালিত দুটি সাবমেরিন থেকে তিনটি আলাদা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রেরও সফল পরীক্ষা চালানো হয়েছে। এসব ক্ষেপণাস্ত্রের দু’টি জাপানের উত্তরে অবস্থিত ওখোতস্ক সাগর থেকে এবং একটি উত্তর আর্কটিক সাগর থেকে নিক্ষেপ করা হয়।

এছাড়া ইরানি গণমাধ্যম পার্স টুডে বলেছে, মহড়ায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার পাশাপাশি কয়েকটি জঙ্গি বিমানেরও পরীক্ষা সম্পন্ন হয়েছে। এসব জঙ্গি বিমান দূরপ্রাচ্যে অবস্থিত রাশিয়ার কামচাতকা দ্বীপ ও কাজাখস্তানে অবস্থিত রাশিয়ার একটি সামরিক ঘাঁটিতে অবস্থিত পূর্ব নির্ধারিত লক্ষ্যবস্তুতে ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে।

প্রত্যেকটি ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে বলে জানা গেছে।