আন্তর্জাতিক

তাজমহলে জুমার নামাজ বন্ধের আবদার আরএসএসের

By Daily Satkhira

October 27, 2017

এবার তাজমহলে শুক্রবারের জুমার নামাজ বন্ধ করার দাবি উঠিয়েছে ভারতের উগ্র হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)।

রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আদর্শিক পুরোধা সংগঠন আরএসএসের ইতিহাস শাখা ‘অখিল ভারতীয় ইতিহাস সংকলন সমিতি’ হুঁশিয়ারি দিয়ে বলেছে, তাজমহলে নামাজ পাঠ বন্ধ না হলে ওখানে শিবের প্রার্থনাও করতে দিতে হবে।

প্রতি শুক্রবার জুমার নামাজের সময় পর্যটকদের জন্য সাময়িক বন্ধ থাকে তাজমহল। সেই তথ্য উল্লেখ করে অখিল ভারতীয় ইতিহাস সংকলন সমিতির শীর্ষ নেতা ডক্টর বালমুকুন্দ পান্ডে বলেন, ‘তাজমহল ভারতের জাতীয় ঐতিহ্য। কেন সেটা মুসলমানদের ধর্মীয় স্থান হিসেবে ব্যবহার করা হবে? ওখানে নামাজ পড়ার অনুমতি প্রত্যাহার করা হোক। আর নামাজ পড়া যদি বন্ধ করা না যায়, তাহলে হিন্দুদেরও তাজমহলে শিবের প্রার্থনা করতে দিতে হবে।’

এর আগে হিন্দু যুব বাহিনী নামে একটি ডানপন্থী সংগঠন তাজমহলে শিবের প্রার্থনা করে। ওই সংগঠনটি দাবি করে, তাজমহল আসলে শিবমন্দির। ওই শিবমন্দিরকে কবরখানার চেহারা দেন শাহজাহান।

গতকাল বৃহস্পতিবার তাজমহল সফর করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ। তখন বিজেপিকর্মীরা ‘জয় শ্রী রাম’ ধ্বনি দেন।

আরএসএসের ইতিহাস শাখার দাবি, তাজমহল যে আসলে শিবমন্দির, তার প্রচুর প্রমাণ রয়েছে। তাজমজল কোনো ভালোবাসার প্রতীক নয়। সংগঠনের তরফে প্রশ্ন তোলা হয়, তাজমহল যদি ভালোবাসার প্রতীক হতো, তাহলে বেগম মমতাজের মৃত্যুর চার মাসের মধ্যে শাহজাহান কেন আবার বিয়ে করেন?

উগ্রবাদী এই সংগঠনটির পক্ষ থেকে আরো দাবি করা হয়েছে, তাজমহলের প্রকৃত সত্য সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করা হচ্ছে। খুব শিগগির সেসব তথ্য প্রকাশ্যে আনা হবে।

আরএসএসের ইতিহাস শাখা জানিয়েছে, মুসলমান শাসকের নির্দেশে ধ্বংস হয়ে যাওয়া ভারতের যাবতীয় হিন্দু স্থাপত্যের তালিকা তৈরি করা হচ্ছে।