আন্তর্জাতিক

কাতালোনিয়ার পার্লামেন্ট অকার্যকর করে দিল স্পেন

By Daily Satkhira

October 28, 2017

স্বাধীনতা ঘোষণার পর স্বায়ত্তশাসিত এলাকা কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজেমনকে বরখাস্ত ও আঞ্চলিক পার্লামেন্ট অকার্যকর করে দিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার। স্থানীয় সময় শুক্রবার এ ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার দিনভর নাটকীয়তার পর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে জানান, আগামী ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় নতুন আঞ্চলিক নির্বাচন অনুষ্ঠিত হবে। স্পেনের প্রধানমন্ত্রীর এই ঘোষণার মধ্য দিয়ে চার দশক আগে সামরিক শাসনের কবল থেকে গণতন্ত্রে ফেরা দেশটিতে রাজনৈতিক সংকট নতুন মোড় নিলো।

শুক্রবার আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটির কয়েক ঘণ্টা পর স্পেনের প্রধানমন্ত্রী শুধু কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজেমনকেই বরখাস্ত করেননি, পদচ্যুত করেছেন অঞ্চলটির পুলিশপ্রধানকেও। একই সঙ্গে তিনি জানিয়েছেন, কাতালান প্রশাসনের দায়িত্ব নেবে কেন্দ্রীয় সরকার।

রাহয় তাঁর ভাষণে বলেন, ‘স্পেন দুঃখের দিন কাটাচ্ছে। আমরা মনে করি, সব কাতালান নাগরিকের কথা শোনা দরকার, যাতে করে তারা নিজেদের ভবিষ্যৎ নিজেরাই নির্ধারণ করতে পারে। কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারে না।’

স্পেনের প্রধানমন্ত্রীর বক্তব্যের সময় কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের সদরদপ্তরের সামনে জমায়েত হয়েছিল স্বাধীনতার পক্ষের হাজার হাজার কাতালান।

এর আগে দুপুরে কাতালোনিয়ার পার্লামেন্টে স্বাধীনতার বিষয়ে ভোট অনুষ্ঠিত হয়। এতে ভোট পড়ে ৪৩ শতাংশ। স্বাধীনতার পক্ষে রায় দেন সংখ্যাগরিষ্ঠরা।

এই ভোটের পরপরই কাতালোনিয়ায় কেন্দ্রশাসন জারি করে স্পেনের সরকার। ভোটের বিরোধিতা করে ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্রসহ কিছু দেশ। দেশগুলোর ভাষ্য, তারা কাতালোনিয়া নিয়ে স্পেনের প্রধানমন্ত্রী রাহয়ের তৎপরতার পক্ষে।