আন্তর্জাতিক

জমজম কূপ সংস্কার করছে সৌদি আরব

By Daily Satkhira

November 01, 2017

সৌদি আরবের মক্কায় মসজিদুল হেরামের ভেতরে অবস্থিত পবিত্র জমজম কূপ সংস্কার করছে দেশটি। মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের পরিচালনা কমিটির প্রধান আবদুর রহমান আল সুদাইস সোমবার এই ঘোষণা দেন।

সৌদি আরবের গণমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, সংস্কারকাজটি করতে সাত মাস সময় লাগবে। আগামী বছরের রমজানের আগেই এ সংস্কারের কাজ শেষ হবে।

আল সুদাইস জানান, দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ জমজম কূপ সংস্কারের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। তিনি আরো বলেন, সংস্কারের কাজটি দুই ভাগে করা হবে। প্রথম দিকে, জমজমের পূর্বদিকে মাতাফ এলাকা থেকে পানি সংগ্রহের জন্য পাঁচটি সেবাকেন্দ্র নির্মাণ করা হবে। এসব সেবাকেন্দ্রের প্রস্থ হবে আট মিটার ও দৈর্ঘ্য হবে ১২০ মিটার। শেষ দিকে, সংস্কারকাজের ইট ও ধাতব পদার্থ অপসারণ এবং এলাকাটি জীবাণুমুক্ত করা হবে।

সৌদি আরবের জিওলজিক্যাল সার্ভের আওতায় জমজম স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার রয়েছে। সেখান থেকে কূপের পানির মান, গভীরতা, তাপমাত্রার বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করা হয়।কাবা শরিফ থেকে ২০ মিটার দূরে অবস্থিত এই জমজমকে মনে করা হয় পৃথিবীর সবচেয়ে পুরোনো কূপ। পাঁচ হাজার বছর ধরে এই কূপ থেকে বিশুদ্ধ পানি সংগ্রহ করা হচ্ছে। এই কূপ থেকে প্রতি সেকেন্ডে ১৮ দশমিক ৫ লিটার পানি উত্তোলন করা হয়। যদিও জমজমের গভীরতা ৩০ মিটার।

প্রতিদিন এই কূপ থেকে ১২০ টন পানি মদিনায় মসজিদে নববীতে নিয়ে যাওয়া হয়। ট্যাংকে করে পরিবহনের মাধ্যমে খুব সতর্কতার সঙ্গে তা সরবরাহ করা হ্য়।