আন্তর্জাতিক

মনোনয়ন পেতে দল কেনেন হিলারি, অভিযোগ ডেমোক্রেট সভাপতির

By Daily Satkhira

November 04, 2017

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন পেতে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন কারচুপি করেন বলে অভিযোগ তুলেছেন দলটির সাবেক সভাপতি ডোনা ব্রাজিল। ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় অর্থের বিনিময়ে হিলারি দল কিনে নেন বলেও অভিযোগ তোলেন তিনি। খবর বিবিসির।

‘ইন এক্সপার্ট ফ্রম হ্যাকস : দ্য ইনসাইড স্টোরি অব দ্য ব্রেক-ইনস অ্যান্ড ব্রেক ডাউনস দ্যট পুট ডোনাল্ড ট্রাম্প ইন দ্য হোয়াইট হাউস’ শিরোনামে শুক্রবার মার্কিন ম্যাগাজিন পলিটিকোয় প্রকাশিত নতুন এক নিবন্ধে ডোনা ব্রাজিল লেখেন, দলের অর্থ সরবরাহ সচল রাখার বিষয়ে ডিএনসি ও হিলারি শিবিরের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এর বিনিময়ে ডিএনসির অর্থ সংস্থান, কৌশল ও সব অর্থের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হিলারির প্রচারণা শিবির। তিনি আরও অভিযোগ করেন, এ চুক্তি ডেমোক্রেটিক দলের আরেক প্রার্থী বার্নি স্যান্ডার্সকে হারাতে হিলারিকে সহায়তা করে।

তিনি আরো লেখেন, ‘হিলারির প্রচারণা শিবির প্রতি মাসে ডিএনসির মৌলিক ব্যয় পূরণের জন্য অর্থ প্রদান করেছে। অর্থায়নের এ ব্যবস্থাপনাটি অবৈধ ছিল না কিন্তু এটা ছিল অনৈতিক। এটি অপরাধমূলক কোনো কর্মকাণ্ড ছিল না; কিন্তু ন্যায়পরায়ণতার সঙ্গে আপস করতে দেখেছি আমি। ’

উল্লেখ্য, গত বছরে ডিএনসির হ্যাক হওয়া ই-মেইল প্রকাশের পর বরখাস্ত হন ডোনা ব্রাজিল। ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে স্যান্ডার্স মনোনয়ন না পাওয়ায় তার বহু সমর্থক ডিএনসির নিরপেক্ষতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তাদের সেই সন্দেহ এবার খোলাসা করলেন ব্রাজিল।